Main Menu

৫ মে সরকার পতনের ষড়যন্ত্র করেছিল হেফাজত-বিএনপি

রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে ২০১৩ সালে ৫ মে হেফাজতে ইসলামের কর্মসূচিকে কেন্দ্র করে সরকারের বিরুদ্ধে বড় ধরনের ষড়যন্ত্র করা হয়েছিল। এই ষড়যন্ত্রে হেফাজতের সঙ্গী ছিল তৎকালীন বিরোধীদল বিএনপি।

সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ হিসেবে হেফাজত নেতা আল্লামা জুনায়েদ বাবুনগরী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গোপন বৈঠকেও বসেছিলেন।

সম্প্রতি গ্রেফতার হওয়া হেফাজতের সাবেক প্রচার সম্পাদক মুফতি ফখরুল ইসলামকে জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানা গেছে বলে বুধবার (২১ এপ্রিল) নিশ্চিত করেছেন ঢাকা মহানগর মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) যুগ্ম কমিশনার মাহবুব আলম।

তিনি বলেন, ২০১৩ সালে ৫ মে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের কর্মসূচি সরকারের বিরুদ্ধে তখন বড় একটি ষড়যন্ত্র ছিল। ‌এই ষড়যন্ত্রে কারা কারা অংশগ্রহণ করেছিল এবং কারা কারা এর পেছনে কারা ছিল তাদের নাম আমরা পেয়েছি। ২০১৩ সালে বাবুনগরী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ আরও বেশ কয়েকজন বিএনপি নেতার সঙ্গে গোপন বৈঠক করেছিলেন। এছাড়া ৫ মে হেফাজতকে কারা শাপলা চত্বরে বসে যেতে বলেছিল এবং তাদের কারা রসদ সাপ্লাই (যোগান) দিয়েছিল, সব কিছু জিজ্ঞাসাবাদে ফুটে উঠেছে। তৎকালীন বিরোধীদলের অনেকেই এর সঙ্গে জড়িত ছিল। কারা কারা জড়িত ছিল তাদের নামগুলোও উঠে এসেছে।

হেফাজত আবার নতুন করে ষড়যন্ত্র করছে উল্লেখ্য করে তিনি বলেন, এখনও নতুন করে ষড়যন্ত্র হচ্ছে। মামুনুল হককে পুলিশ জিজ্ঞাসাবাদে মারধর করছেসহ নানা মিথ্যা তথ্য ছড়ানো হচ্ছে। এসব মিথ্যা প্রোপাগান্ডা প্রচার সবকিছুই ষড়যন্ত্রের অংশ।

মুফতি ফখরুল ইসলামকে জিজ্ঞাসাবাদে হেফাজতের ৫ মের কর্মসূচি নিয়ে আর কী কী জানা গেছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জিজ্ঞাসাবাদে তিনি আমাদের বলেন ২০১৩ সালের ৫ মে হেফাজতের কর্মসূচির আগে দফায় দফায় বৈঠক হয় বিএনপির সঙ্গে। বৈঠকের পর হেফাজত নেতাদের টাকা পয়সা দেওয়া হয়। বৈঠকে সিদ্ধান্ত হয় হেফাজতের ১৩ দফা দাবি বাস্তবায়ন না হলে সরকার পতনের আন্দোলন করা হবে। এছাড়া ৫ মের তাণ্ডবে বিএনপি, জামায়াত ও শিবিরের কর্মীরা জড়িত ছিল।