Main Menu

সাবেক স্ত্রীর ফোন হ্যাক করার নির্দেশ দিয়েছিলেন দুবাইয়ের শাসক

সাবেক স্ত্রী হায়া বিনতে আল-হুসেইন এবং তার আইনজীবীদের ফোন হ্যাক করার নির্দেশ দিয়েছিলেন দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম। সন্তানদের হেফাজতের অধিকারের লড়াইয়ের সময় ভয় দেখানো এবং হুমকির ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে তার এই পদক্ষেপ। এক রায়ে এ তথ্য জানিয়েছেন ব্রিটিশ হাইকোর্ট। খবর প্রকাশ করেছে বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ফোন হ্যাকের জন্য জাতীয় নিরাপত্তা ঝুঁকির মোকাবিলায় ইসরায়েলি সংস্থা এনএসওর তৈরি উন্নত ও অত্যাধুনিক প্রযুক্তির পেগাসাস সফটওয়্যার ব্যবহার করেছিলেন শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম।

আদালত জানিয়েছেন, যারা দুবাইয়ের শাসকের জন্য কাজ করছিল তারা লন্ডনে রাজকুমারী হায়া’র সম্পত্তির কাছাকাছি স্থানে একটি প্রাসাদ কেনার চেষ্টা করেছিল। আদালত রায় দিয়েছেন যে, তিনি (হায়া) ভয়ভীতিমূলক পদক্ষেপের শিকার।

ইংল্যান্ড এন্ড ওয়েলস পারিবারিক বিভাগের সভাপতি বিচারক অ্যান্ড্রু ম্যাকফারলেন বলেছেন, এই পদক্ষেপগুলো বিশ্বাসের সম্পূর্ণ অপব্যবহার। যা প্রকৃতপক্ষে ক্ষমতার অপব্যবহারের প্রতিনিধিত্ব করে।

তবে আদালতের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছেন দুবাইয়ের শাসক। তিনি বলেছেন, এই রায় একটি অসম্পূর্ণ ছবির ওপর ভিত্তি করে দেওয়া।

এক বিবৃতিতে শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম বলেন, আমি সবসময় আমার বিরুদ্ধে আসা অভিযোগ অস্বীকার করেছি এবং এখনো করছি। অন্যদিকে, রায় এমন প্রমাণের ওপর ভিত্তি করে ছিল, যা আমার বা উপদেষ্টাদের কাছে প্রকাশ করা হয়নি। তাই এটি অন্যায় বলেই আমি মনে করি।