Main Menu

বড়লেখায় ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন সম্পন্ন

স্বেচ্ছায় করি রক্ত দান, হাসবে রোগী বাঁচবে প্রাণ’ ও ‘রক্ত দিন, জীবন বাঁচান’ শ্লোগানে বড়লেখায় দিনব্যাপী ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন করেছে আল ইক্বরা ইসলামীক সোসাইটি বৃহত্তর দোহালিয়া।

মৌলভীবাজারের বড়লেখার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের উন্নয়নমূলক স্বেচ্ছাসেবী সংগঠন আল-ইক্বরা ইসলামিক সোসাইটি বৃহত্তর দোহালিয়ার উদ্যোগে ও সেইফটি স্যোশাল অর্গানাইজেশন এর সহযোগিতায় শুক্রবার সকাল ১০টায় দোহালিয়া প্রাথমিক সরকারি বিদ্যালয়ে ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন কর্মসূচির আয়োজন করা হয়। বিকেল ৪টা পর্যন্ত চলে এই কর্মসূচি।

তীব্র গরম উপেক্ষা করে তিন শতাধিক মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান আজির উদ্দিন। এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহি উদ্দিন আদনান, সাংবাদিক সামসুল হক, ইউপি সদস্য আজিজুল ইসলাম, সমাজসেবক ও সংগঠক বদরুল ইসলাম, সাহাব উদ্দিন চান্দই, খলিলুর রহমান শাহীন, মাষ্টার আপ্তাব আলী, লাল মিয়া, মাছুম আজির প্রমূখ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, রক্তদান মহৎ কাজ। রক্তদানের মাধ্যমে জীবন রক্ষা করতে সম্ভব। প্রতিদিনই অনেক অসুস্থ রোগীর জন্য রক্তের প্রয়োজন হয়। তবে উদ্বেগের বিষয় হলো এ সম্পর্কে মানুষের অজ্ঞতা ও সচেতনতার অভাব। রক্ত সংশ্লিষ্ট বিষয়াদি ও রক্তদানে মানুষের সচেতনতা বৃদ্ধিতে আল-ইক্বরা ইসলামিক সোসাইটি বৃহত্তর দোহালিয়া এর রক্ত সম্পর্কিত কাজ করে যাচ্ছে। সবারই রক্তের গ্রুপ জানা অত্যাবশ্যক। জাতীয় পরিচয়পত্র থেকে শুরু করে ড্রাইভিং লাইসেন্স কিংবা ছাত্র-ছাত্রীদের ইউনিক আইডিসহ প্রায় সব জায়গায়ই রক্তের গ্রুপ প্রয়োজন হয়। আবার অনেকেই মনে করেন রক্তের গ্রুপ প্রতি কয়েক মাস পরপর পরিবর্তিত হয় যা সম্পূর্ণ ভুল ধারণা। এছাড়া অসাধু ব্যবসায়ীরা রক্তের গ্রুপ নির্ণয়ে অনেক সময় অতিরিক্ত ফি নিয়েও থাকেন।

সংস্থার সভাপতি সাইফুর রহমান শাহী ও সাধারণ সম্পাদক এম সাইফুর রহমান বলেন, আল-ইক্বরা ইসলামিক সোসাইটি বৃহত্তর দোহালিয়া এর আয়োজনে ‘সেইফটি স্যোশাল অরগানাইজেশন’ এর সহযোগিতায় তিন শতাধিক মানুষ বিনামূল্যে রক্তের গ্রুপ জেনেছেন। এছাড়া রক্তদানের উপকারিতা সম্পর্কে সবাইকে অবগত করা হয়েছে।