Main Menu

বোরকা না পরায় তরুণীকে গুলি করে হত্যা করল তালেবান

আফগানিস্তানে বোরকা না পরায় এক তরুণীকে গুলি করে হত্যার অভিযোগ উঠেছে।সংশ্লিষ্ট কর্মকর্তার বরাত দিয়ে দ্য আফগানিস্তান টাইমসের প্রতিবেদনে এ খবর জানা গেছে। ৫ আগস্ট বালাখ জেলায় এই ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়েছে, নাজনীন নামে ২১ বছর বয়সী ওই তরুণী গাড়িতে করে যাচ্ছিলেন। নাজনীনের পরনে বোরকা না থাকায় তালেবান সদস্যরা তাকে গাড়ি থেকে নামিয়ে গুলি করে হত্যা করে।

তবে তালেবানের মুখপাত্র জাহিবুল্লাহ মুজাহিদ এই অভিযোগ অস্বীকার করেছেন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর থেকেই আফগানিস্তানে তীব্র লড়াই শুরু করেছে তালেবান। দেশটির ৪১৯টা জেলার মধ্যে ২২৩টাই তালেবানের দখলে বলে জানা গেছে।

এর আগে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর এক বিজ্ঞপ্তিতে নারীরা বাড়ি থেকে পুরুষ অভিভাবক ছাড়া একা বের হতে পারবেন না আর পুরুষদেরও লম্বা দাড়ি রাখতেই হবে বলে উত্তর-পূর্ব আফগানিস্তানে তাকহার প্রদেশে নিষেধাজ্ঞা জারি করেছিল তালেবান।এমনকি নারীদের বিয়ের জন্য পণ প্রথাও ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছিল সংগঠনটি।

এসব ঘটনা আফগানিস্তানে ৯০ দশকের তালেবান শাসন ব্যবস্থার কথা মনে করিয়ে দিচ্ছে। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের শাসন ক্ষমতা ছিল তালেবানের হাতে। সে সময় চুরির জন্য হাত কেটে দেওয়া হতো, পাথর নিক্ষেপ করে মানুষ হত্যা করা হতো, এমনকি নারীদের ওপর ছিল নানা রকম বিধিনিষেধ।

আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন হওয়ার আগে এসব আইন জারি করেছিল তালেবান। তখন দেশটিতে নারীদের চাকরি তো দূরের কথা, কোনো পুরুষ আত্মীয় ছাড়া বাইরে বের হওয়াও নিষেধ ছিল। এমনকি এই নিয়ম না মানলে কঠোর শাস্তিও ভোগ করতে হতো।