Main Menu

বার্মিংহামে মসজিদে মুসল্লিদের প্লাজমা দিতে উৎসাহ দেয়া হচ্ছে

যুক্তরাজ্যে প্লাজমা দানের মাধ্যমে মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগে সহায়তা করেছে বার্মিংহামের মসজিদগুলো। কভিড-১৯ থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের প্লাজমা দিতে উৎসাহ দিচ্ছে মসজিদ কর্তৃপক্ষ।

করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের প্লাজমা রক্ত সংগ্রহে জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস)-এর নেওয়া উদ্যোগে সহায়তা করার জন্য সবাইকে আহ্বান জানানো হয়।

করোনা থেকে সুস্থ হওয়া মানুষের রক্তে অ্যান্টিবডি তৈরি হয়, যা আক্রান্তদের রোগ প্রতিরোধে কাজ করে। বার্মিংহামের প্রায় ১৭টি মসজিদ সম্মিলিতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম, ভিডিও বার্তা ও ঘোষণাসহ নানা উপায়ে প্লাজমা সংগ্রহের উদ্যোগ প্রচার করছে। বিশেষত জুমার নামাজের সময় তা বেশি করে প্রচার করা হবে।

প্লাজমা সংগ্রহের কাজে সংযুক্ত আছে বার্মিংহাম শহরের গ্রিনলেন মসজিদ, স্মালহিথে অবস্থিত কমিউনিটি সেন্টার মসজিদ, হাইগেটে অবস্থিত বার্মিংহাম সেন্টাল মসজিদ এবং আস্টনে অবস্থিত মসজিদুল ফালাহ।

মসজিদের পক্ষ থেকে বলা হয়, ‘জাতীয় স্থাস্থ্যসেবায় বার্মিংহামের এশিয়ার কালো সংখ্যালঘু নৃগোষ্ঠীর প্লাজমা রক্তের প্রয়োজন। তাই প্লাজমা সংগ্রহের ক্যাম্পেইন প্রচারের কর্তৃপক্ষ শহরের মসজিদ ও ইসলামী ব্যক্তিত্বদের অংশগ্রহণে বেশ আশাবাদী।’

জাতীয় স্বাস্থ্যসেবার (এনএইচএস) প্লাজমা দিতে আগ্রহী শহরে বসবাসকারী মুসলিমদের ‘এনএইচএস প্লাজমা ড্রাইভে’ অংশগ্রহণের অনুরোধ করা হয়েছে, যা ১১ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।