Main Menu

বার্মিংহামে আগামী ১১ই সেপ্টেম্বর পঞ্চম ক্রীড়ামেলা অনুষ্ঠিত হবে

ব্রিটেনের নতুন প্রজন্মকে বাংলাদেশের গ্রামীন খেলাধুলার সাথে পরিচয় করিয়ে দিতে বাংলাদেশ ক্রীড়া পরিষদ ইউকে (সিআইসি) আগামী ১১ সেপ্টেম্বর রবিবার আয়োজন করছে ৫ম বারের মতো ক্রীড়া মেলা ।

বিলেতে বাংলাদেশীদের ধারাবাহিক অবস্থান এখন তৃতীয়-চতুর্থ প্রজন্ম পর্যন্ত। শিকড়ের প্রতি টান, দেশ মাতৃকার প্রতি ভালবাসা অন্যান্য অনেক জাতি-গোষ্টি থেকে বাংলাদেশী বংশোদ্ভূতরা অনন্য। হাজার বছরের বাঙালীর ইতিহাস ঐতিহ্য সাংস্কৃতিক কর্মকান্ড-তৎপরতা প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত পৌঁছে দিতে বিলেতের প্রবাসীরা সেই সূচনাকাল থেকেই ছিলেন তৎপর, সচেতন ও সজাগ। আমরা সেই ধরাবাহিকতা রক্ষায় পুরানো দিনের খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ড নিয়ে বার্মিংহামে আগামী ১১সেপ্টেম্বর রোজ রোববার ২০২২ দিনব্যাপী ক্রীড়ামেলার আয়োজন করা হয়েছে।

ক্রীড়ামেলার মূল উদ্দেশ্য বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডের বিলুপ্ত ও বিলুপ্ত-প্রায় ঐতিহ্যের অনেক খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডের পুনঃ প্রচলন ও সেসবের প্রতি আগ্রহ জাগরণ। যে কোনো বয়সের যে কেউ নিজেদের পছন্দমত এক বা একাধিক খেলায় অংশ গ্রহণ করার সুযোগ রয়েছে। খেলাগুলোর মধ্যে রয়েছে: কাবাডি, কানামাছি, মোরগের লড়াই, বিস্কুট দৌড়, সুই-সুতা দৌড়, হাড়ি ভাঙ্গা, চেয়ার দৌড়, দৌড়, বালিশ দৌড়, মার্বেল দৌড়, লুডু, দড়ি ফাল প্রভৃতি। সবগুলো খেলাতেই কোন ধরণের এন্ট্রি ফি ছাড়া অংশগ্রহণের সুযোগ রয়েছে।
তাছাড়া খাবারের স্টল সহ নানান রকমের স্টল থাকার পাশাপাশি শিশুদের জন্য বাউন্সি ক্যাসল,রাইড সহ সফট প্লে খেলার সুযোগ থাকবে।স্টলের জন্য যোগাযোগের নাম্বার ০৭৯৮৫২৫৬৩৯৫ ।

দিনব্যাপী অর্থাৎ বারোটা ত্রিশ মিনিট থেকে বিকাল পাঁচটা পর্যন্ত চলবে এ উৎসব। এতে নিজেদের পছন্দমত খেলাধূলায় অংশগ্রহণ ও দিনব্যাপী আনন্দ-উৎসবে-ফূর্তিতে মেতে উঠার আহবান জানানো হয়। উল্লেখ্য দিনব্যাপী এ উৎসবটি বার্মিংহামে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্মল হীথ পার্কে অনুষ্ঠিত হবে।স্মলহিথ পার্কের ঠিকানা,B10 0LL এবং যে কোন তথ্যের জন্য যোগাযোগের নাম্বার ০৭৯৮৫২৫৬৩৯৫