Main Menu

বন্যা সিলেটে অনেক ক্ষতের সৃষ্টি করেছে

সিলেটে ধীরে ধীরে বন্যার পানি কমছে। সব জায়গায় পানি রয়েছে বিপদসীমার নিচে। কিন্তু বন্যায় সিলেটে অনেক ক্ষতের সৃষ্টি করেছে। বিশেষ করে অবকাঠামোগত। বন্যায় ক্ষতবিক্ষত হয়েছে রাস্তাঘাট। চলতি বন্যায় সিলেট জেলা ও মহানগরের প্রায় ৪৮০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ক্ষতি সেরে উঠতে প্রায় ৪০০ কোটি টাকা খরচ হতে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের। সড়ক সংশ্লিষ্টরা জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কের মধ্যে সড়ক ও জনপথের (সওজ) অধীন প্রায় ৭২ কিলোমিটার, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) ২৬৭ কিলোমিটার এবং সিলেট সিটি করপোরেশন এলাকায় ১৪০ কিলোমিটার সড়ক রয়েছে।

প্রসঙ্গত, সিলেটে গত ১০ মে থেকে শুরু হয় ভারী বর্ষণ। এ ছাড়া উজান থেকে নেমে আসা ঢলের কারণে বন্যার কবলে পড়ে সিলেট। সুরমা নদী উপচে পানি ঢুকে পড়ে সিলেট নগরের বেশিরভাগ এলাকায়। গত শুক্রবার রাত থেকে কমতে শুরু করে বন্যার পানি। বর্তমানে বন্যার পানি নামতে শুরু করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এবারের বন্যায় সিলেটে প্রায় ৬০০ কিলোমিটার সড়ক তলিয়ে যায়। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৪৮০ কিলোমিটার সড়ক। এর বাইরে সিলেট সদর উপজেলা ও কোম্পানীগঞ্জ উপজেলায় দুটি কালভার্ট ভেঙে গেছে।

সওজ কার্যালয় সূত্র জানায়, সারি-গোয়াইনঘাট সড়কের ১২ দশমিক ৪০ কিলোমিটার, সিলেট-তামাবিল-জাফলং সড়কের ১ দশমিক ২০ কিলোমিটার, কানাইঘাটের দরবস্ত-কানাইঘাট-শাহবাগ সড়কের ১৪ দশমিক ৮০ কিলোমিটার এবং সিলেট-সুনামগঞ্জ সড়কের ৬ দশমিক ৫০ কিলোমিটার সড়ক বন্যায় তলিয়ে গেছে। এ ছাড়া বিশ^নাথ-লামাকাজি সড়ক, কোম্পানীগঞ্জ-ছাতক সড়ক, শেওলা-সুতারকান্দি সড়ক এবং বিমানবন্দর-বাদাঘাট-কুমারগাঁও সড়কের বিভিন্ন অংশ ছিল পানির নিচে।

সওজ সিলেটের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান জানান, বন্যায় সওজের অধীন ১০টি সড়কের প্রায় ৭২ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়ক সংস্কারে প্রায় ৬০-৭০ কোটি টাকা লাগবে।

এলজিইডির কার্যালয় সূত্র জানায়, এই বন্যায় গোয়াইনঘাটে ২৭টি সড়কে ৮২ দশমিক ১৩ কিলোমিটার, কানাইঘাটে ১৫টি সড়কে ৩০ দশমিক ৫ কিলোমিটার, জৈন্তাপুর উপজেলার ১১টি সড়কে ৩২ কিলোমিটার, সদরের ১২টি সড়কে ২১ দশমিক ৩৮ কিলোমিটার, গোলাপগঞ্জে ১০টি সড়কে ২২ কিলোমিটার, কোম্পানীগঞ্জে চারটি সড়কে ৩৪ দশমিক ৬৩ কিলোমিটার, দক্ষিণ সুরমার চারটি সড়কে সাড়ে তিন কিলোমিটার, ফেঞ্চুগঞ্জের একটি সড়কে দেড় কিলোমিটার, ওসমানীনগর উপজেলার একটি সড়কের প্রায় দেড় কিলোমিটার ও বালাগঞ্জের একটি সড়কের দেড় কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এলজিইডি সিলেটের নির্বাহী প্রকৌশলী এনামুল কবির জানান, কিছু রাস্তায় এখনও পানি থাকায় পুরো হিসাব পেতে আরও কয়েকদিন সময় লাগবে। তবে এখন পর্যন্ত ১১১টি সড়কের প্রায় ২৬৭ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া এলজিইডির দুটি কালভার্ট ভেঙেছে। এসব সংস্কারে আনুমানিক ২০০ কোটি টাকা লাগতে পারে।

অন্যদিকে বন্যায় সিলেট সিটি করপোরেশনের ১৫টি ওয়ার্ডের প্রায় ১৪০ কিলোমিটার সড়ক ক্ষতির মুখে পড়েছে। এগুলো সংস্কারে প্রয়োজন ১০০ কোটি টাকা। সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, সিসিকের ২৭টি ওয়ার্ডের মধ্যে ১৫টির ১২৫ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর বাইরে সম্প্রসারিত নতুন ওয়ার্ডগুলোর প্রায় ১৫ কিলোমিটার সড়কেও বন্যায় ক্ষতি হয়েছে। এসব সংস্কারে আনুমানিক ১০০ কোটি টাকা লাগতে পারে বলে জানান তিনি।