Main Menu

প্রথম কোম্পানি হিসেবে ৩ ট্রিলিয়ন ডলারের ক্লাবে অ্যাপল

এক বিস্ময়ের নাম অ্যাপল। গ্যারেজে জন্ম নেওয়া প্রতিষ্ঠানটি বিশ্বের কোম্পানি হিসেবে তিন ট্রিলিয়ন ডলারের বাজারমূল্য অর্জন করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, সোমবার কোম্পানিটির শেয়ার ১৮২ দশমিক ৮৬ ডলার স্পর্শ করলেই এর মূল্যমান ৩ ট্রিলিয়ন ছাড়িয়ে যায়।

স্টিভ জবসের হাতে জন্ম নেয়া প্রতিষ্ঠানটি উদ্ভাবনে যেমন মানুষকে চমক লাগিয়ে বেড়ায়। তেমনি কর্পোরেট জগতেও তৈরি করে যাচ্ছে একের পর এক রেকর্ড।

ওয়ালমার্ট, ডিজনি, নেটফ্লিক্স, নাইকি, এক্সন মোবিল, কোকা-কোলা, কমক্যাস্ট, মর্গান স্টানলি, ম্যাকডোনাল্ডস, এটিএন্ডটি, গোল্ডম্যান স্যাক্স, বোয়িং, আইবিএম ও ফোর্ডের মতো বিখ্যাত কোম্পানির সম্মিলিত মূল্যের থেকেও এখন অ্যাপলের দাম বেশি।

বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে এর মূল্যমান তিন ট্রিলিয়ন ডলার অতিক্রম করেছে অ্যাপল। বিশ্বের কোনো কোম্পানি এমন নজির এর আগে দেখাতে পারেনি।

১৯৭৬ সালে ক্যালিফোর্নিয়ার একটি গ্যারেজ থেকে কম্পিউটার কোম্পানি হিসেবে যার যাত্রা শুরু হয়। অথচ প্রতিষ্ঠানটি এখন ৩ ট্রিলিয়ন ডলারের কোম্পানি।

২০১৮-এর আগস্টে প্রথম কোম্পানি হিসেবে ১ ট্রিলিয়ন ডলার বাজারমূল্য অতিক্রম করে। এই যাত্রা পাড়ি দিতে কোম্পানিটি সময় নিয়েছে ৪২ বছর। তার ঠিক ২ বছর পরই অ্যাপলের মূল্য দাঁড়ায় ২ ট্রিলিয়ন ডলারে। আর পরবর্তী ১ ট্রিলিয়ন ডলার বাড়তে সময় নিল মাত্র ১৬ মাস ১৫ দিন।

একটি কোম্পানির বাজার মূল্য এই পর্যায়ে যেতে পারে তা কয়েক বছর আগেও অসম্ভব ভাবা হতো। কিন্তু এখন দেখা যাচ্ছে মাইক্রোসফটও অ্যাপলের পথ ধরে ৩ ট্রিলিয়ন ডলার কোম্পানিতে পরিণত হতে পারে।