Main Menu

পাসপোর্ট পেতে সিঙ্গাপুরে প্রবাসীদের চরম ভোগান্তি

পাসপোর্ট পেতে চরম ভোগান্তিতে পড়েছেন সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। যতই দিন যাচ্ছে ভোগান্তির মাত্রা ততই বৃদ্ধি পাচ্ছে।

প্রবাসীদের অভিযোগ, আবেদনের পর দীর্ঘ সময় অপেক্ষা করেও মিলছে না কাঙ্ক্ষিত পাসপোর্ট। কেউ কেউ অভিযোগ করেছেন ২ থেকে ৩ মাস পার হয়ে গেলেও হাতে আসছে না পাসপোর্ট।

একদিকে করোনা মহামারির কারণে কর্মহীন হয়ে পড়েছেন অসংখ্য প্রবাসী। অন্যদিকে সময়মত পাসপোর্ট না পাওয়ায় ভিসা নবায়ন করতে দেখা দিচ্ছে জটিলতা। পাসপোর্ট জটিলতা নিরসন না হলে অনেকেই হারাবে ভিসা নবায়নের সুযোগ। সময়মত পাসপোর্ট জটিলতা সমাধান না হলে অন্তত ১০ হাজার বাংলাদেশি প্রবাসী বিপাকে পড়বেন।

জানা গেছে, বাংলাদেশ হাইকমিশন সিঙ্গাপুরের ওয়েবসাইট সাময়িকভাবে বন্ধ থাকায় কোনো সময় ও তারিখ বুকিং ছাড়াই সরাসরি পাসপোর্ট রি-ইস্যুর আবেদন গ্রহণ করা হচ্ছে। সংশ্লিষ্ট পাসপোর্ট সেবা গ্রহীতাদের (সকাল ৯.৩০- দুপুর ১২.৩০ এর মধ্যে) অফিসে এসে আবেদন দাখিল করতে অনুরোধ করেছে হাইকমিশন।

এ বিষয়ে কথা বলতে বাংলাদেশ হাইকমিশন, সিঙ্গাপুরের প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মো. ওয়াশীমুল হক বারীর সঙ্গে একাধিকবার যোগাযোগ করেও তার মন্তব্য পাওয়া যায়নি।

এক বিবৃতিতে বাংলাদেশ হাইকমিশন সিঙ্গাপুর জানায়, পাসপোর্ট রি-ইস্যুর আবেদনকারীদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, যারা ০৮/০৬/২০২১ তারিখের পর থেকে পাসপোর্ট রি-ইস্যুর আবেদন করেছেন বাংলাদেশে টেকনিক্যাল সমস্যা থাকার কারণে তাদের পাসপোর্ট এখনো আসেনি। তাই উক্ত সময়ের পরে যারা আবেদন করেছেন তাদের পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত অপেক্ষা করার অনুরোধ করা হলো। পাসপোর্ট পাওয়ার আগে ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে আমরা সিঙ্গাপুর জনশক্তি মন্ত্রণালয়কে ভিসার মেয়াদ বৃদ্ধির জন্য অনুরোধপত্র দিতে পারি। কারো ভিসার মেয়াদ বৃদ্ধির প্রয়োজন হলে অফিসে যোগাযোগ করতে বলা হয়।