Main Menu

দুই প্রবাসীকে নিয়ে তিন জাতি টুর্নামেন্টের বাংলাদেশ দল ঘোষণা

বাংলাদেশ জাতীয় দলের বর্তমান অধিনায়ক জামাল ভূঁইয়া। ডেনমার্ক থেকে এসে এই দেশের ফুটবলে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি। এরপর তারিক কাজীও এসেছেন ফিনল্যান্ড থেকে। জাতীয় দলে আলোও ছড়িয়েছেন এই ফুটবলার।

এবার বাংলাদেশ ফুটবল দলে জায়গা পেয়েছেন আরও দুই প্রবাসী ফুটবলার। সেপ্টেম্বরে কিরগিজস্তানে ত্রিদেশীয় টুর্নামেন্টের দলে কানাডা প্রবাসী রাহবার খানের সঙ্গে প্রথমবার সুযোগ পেয়েছেন ফ্রান্স প্রবাসী নায়েব তাহমিদ ইসলাম।

আজ মঙ্গলবার সকালে জেমি ডে’র কিরগিজস্তানগামী দলের এক ফুটবলারের নাম ফাঁস হয়। তার কয়েক ঘণ্টা পরই বাফুফে কিরগিজস্তানগামী দলের ২৩ জনের নাম ঘোষণা করেছে। কিরগিজস্তানগামী দলের চমক বলতে নতুন দুই প্রবাসী ফুটবলার।

সকালে জানা গিয়েছিল বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান ফুটবলার রাহবার ওয়াহেদ খানের কথা। বিকেলে বাফুফের পূর্ণাঙ্গ তালিকায় পাওয়া গেল আরেক প্রবাসী ফুটবলারের নাম। ফ্রান্স প্রবাসী ফুটবলার মো: তাহমিদ ইসলাম। তিনি ফ্রান্সের উসা ভারতাউ ক্লাবের হয়ে খেলেন।

জেমি ডে নতুন দুই প্রবাসী ফুটবলার দলে নিলেও বাংলাদেশে থাকা প্রবাসীদের বিবেচনায় আনেননি। বসুন্ধরা কিংসের হয়ে খেলছিলেন দুই প্রবাসী ফুটবলার নবাব ও মাহদী হাসান। এই দুই ফুটবলারকে জেমি কিরগিজিস্তানে যাওয়া দলে সুযোগ দেননি।

আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের মূল সমস্যা স্কোরিং। নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলেকেও দলে নেননি জেমি। যদিও কিংসলে ফিফা-এএফসির অনুমোদনের বিষয় রয়েছে। এছাড়াও জেমি তার ফিটনেস নিয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন কিছু দিন আগে।

২৩ জন দলের মধ্যে নয় জন বসুন্ধরা কিংসের ফুটবলার। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৪ জন ফুটবলার সাইফ স্পোর্টিং ক্লাবের। তিন জন ফুটবলার রয়েছে ঢাকা আবাহনীর। শেখ জামাল, উত্তর বারিধারা, মুক্তিযোদ্ধা সংসদ, মোহামেডান ও চট্টগ্রাম আবাহনী থেকে এক জন করে ফুটবলার জাতীয় দলে ডাক পেয়েছেন। একজন ফ্রান্স ও আরেকজন কানাডা প্রবাসী ফুটবলার।

রেজা কাতার বিশ্বকাপ বাছাইয়ের সময় জাতীয় দলে ডাক পেয়েছিলেন। চূড়ান্ত দলে নেননি কোচ জেমি। এবার অবশ্য কিরগিজস্তানের টুর্নামেন্টটির চূড়ান্ত দলেই ডাক পেয়েছেন অভিজ্ঞ এই ডিফেন্ডার।

বাংলাদেশ দল কিরগিজস্তানে তিনটি প্রীতি ম্যাচ খেলবে। একটি ফিলিস্তিনের বিরুদ্ধে, একটি কিরগিজস্তান জাতীয় দল আরেকটি কিরগিজস্তান অলিম্পিক দলের সঙ্গে। সাফের প্রস্তুতির জন্য এই তিন ম্যাচের লক্ষ্যে ২৩ সদস্যের দল ডেকেছেন জেমি। প্রবাসী ফুটবলার ও বসুন্ধরা কিংস থেকে ডাক পাওয়া ফুটবলাররা সরাসরি কিরগিজস্তান যাবেন। বাকি ফুটবলাররা ঢাকা থেকে কিরগিজস্তান যাবেন।

কিরগিজস্তানগামী বাংলাদেশ দল:

গোলরক্ষক : আনিসুর রহমান জিকো (বসুন্ধরা কিংস), শহিদুল আলম সোহেল (ঢাকা আবাহনী), মিতুল মারমা (উত্তর বারিধারা)।

রক্ষণভাগ: তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, (বসুন্ধরা কিংস), রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত (সাইফ স্পোর্টিং ক্লাব), রেজাউল করিম (শেখ জামাল), মেহেদী হাসান (মুক্তিযোদ্ধা সংসদ ক্লাব), আতিকুজ্জামান (মোহামেডান)

মিডফিল্ডার: মাসুক মিয়া জনি (কিংস), জামাল ভূঁইয়া (সাইফ), সোহেল রানা, সাদ উদ্দিন (ঢাকা আবাহনী), রাকিব হোসেন (চট্টগ্রাম আবাহনী), তাহমিদ ইসলাম (ফ্রান্স প্রবাসী)

আক্রমণভাগ: বিপলু আহমেদ, মাহবুবুর রহমান, ইব্রাহিম, মতিন মিয়া (কিংস), রাহবার ওয়াহেদ (কানাডা প্রবাসী)।