Main Menu

জেলেনস্কিকে দিয়ে শুরু কান চলচ্চিত্র উৎসব

ফ্রান্সের ভূমধ্যসাগরের তীরে দুই বছর পর পুরনো রূপে ফিরলো কান চলচ্চিত্র উৎসব। জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠলো কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসর। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। আমেরিকান অভিনেত্রী জুলিয়ান মুর রাত ৭টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৫০ মিনিটে) তিনি ফরাসি ভাষায় ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন ঘোষণা করেন। কান শহরের পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েতে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ইউক্রেনের সাবেক এই অভিনেতা বিশ্বজুড়ে সবার সমর্থনের জন্য আবেদন জানিয়েছেন। মঞ্চে বড় পর্দায় ভিডিওতে তিনি হাজির হলে সবাই দাঁড়িয়ে সম্মান জানান।

এবার উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান অভিনেতা ফরেস্ট হুইটেকারকে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হয়। তাকে এই স্বীকৃতি তুলে দেন কান চলচ্চিত্র উৎসবের বিদায়ী সভাপতি পিয়েরে লেসকিউর।

এবারের অনুষ্ঠানটি প্রথমবারের মতো সরাসরি সম্প্রচার করেছে ফ্রান্স টেলিভিশনস। এবার অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা। এরপর স্থানীয় সময় রাত ৮টায় প্রদর্শনী হয় ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের ফ্রান্সের মিশেল আজনভিসুসের ‘কাপেজ’(কাট)। কান চলচ্চিত্রে উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হওয়ার পর এই সিনেমার নাম পরিবর্তন করা হয়েছে। এর আগে ছবিটির নাম ছিল ‘ফাইনাল কাট’। তবে ছবিটির আন্তর্জাতিক নাম পরিবর্তন করা হয়নি।

এর আগে এক ঘণ্টা ধরে চলে লালগালিচার জৌলুস। প্রথমেই এতে আলো ছড়ান মূল প্রতিযোগিতা শাখার বিচারকরা। মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের প্রধান ফরাসি অভিনেতা ভাসোঁ লাদোঁর নেতৃত্বে ছিলেন ভারতীয় অভিনেত্রী ও প্রযোজক দীপিকা পাড়ুকোন, যুক্তরাজ্যের অভিনেত্রী ও পরিচালক রেবেকা হল, সুইডেনের অভিনেত্রী নুমি রাপাস, ইতালির পরিচালক ও অভিনেত্রী জাজমিন ত্রিঙ্কা, ইরানি পরিচালক আসগর ফারহাদি, নরওয়ের পরিচালক ইওয়াকিম ত্রিয়ের, যুক্তরাষ্ট্রের পরিচালক জেফ নিকোলস এবং ফরাসি পরিচালক লাজ লি। এছাড়া উদ্বোধনী দিনে রেড কার্পেটে হেঁটেছেন জেমস বন্ড ছবির ব্রিটিশ অভিনেত্রী লাশানা লিঞ্চ, বলিউড সংগীতশিল্পী, সরকার এআর রহমান, লরি হার্ভি, ভিরোনিকা ফ্রেস, এমিলিয়া শিউল, মেরিয়েম উজেরলি, আইরিস মিত্তেনারেসহ আরও অনেকেই। এতে তারকাদের পাশাপাশি বিভিন্ন দেশের ফিল্ম প্রফেশনাল, কানের স্থানীয় বিশিষ্ট ব্যক্তি, ভাগ্যবান কয়েকজন সাংবাদিকও ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠাননের আগে স্থানীয় সময় বিকেল ৩টায় কান চলচ্চিত্র উৎসবের প্রারম্ভিক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন বলিউড তারকা এবং এবার কান চলচ্চিত্রের একজন বিচারক দীপিকা পাডুকান। তিনি জানান, বিচারকের দায়িত্বের অভিজ্ঞতা উপভোগ করতে চাই। এর বেশি কিছু নয়।

কান চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী প্রেস কনফারেন্সে বক্তব্য প্রদানকালে তিনি বলেন, আমাদের সকলেরই এখানে দায়িত্ববোধ রয়েছে। কিন্তু গতকাল আমরা একে অপরকে কথা দিয়েছিলাম যে, এই দায়িত্ববোধের কারণে আমরা নিজেদের ওপর কোন বোঝা চাপাবো না। আসলে এর মূল কারণ নিজেদের স্মরণ করিয়ে দেয়া। আমাদের দর্শকদের মাঝে শিশুরাও রয়েছে। আর সিনেমা একটি শক্তিশালী মিডিয়া। এর দারুণ প্রভাব রয়েছে মানুষের জীবনে।

তিনি বলেন, আগামী কয়েক সপ্তাহের জন্য আমরা ভুলে থাকতে চাই যে, আমাদের ওপর এই দায়িত্ব রয়েছে। আর সিনেমা এবং এই সৃজনশীল কাজকে উপভোগ করতে চাই। আর এমন সৃজনশীল মানুষদের কাজকে বিচার করার মত যথেষ্ট যোগ্যতা আমাদের নেই। বিশেষত বিশ্লেষণ এবং সমালোচকের দৃষ্টিভঙ্গি থেকে বিচার করার। বরং এই অভিজ্ঞতাকে উপভোগ করতে চাই।

এর আগে মঙ্গলবার দুপুর ২টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা) ধ্রুপদী শাখা কান ক্ল্যাসিকসে নির্বাচিত ফরাসি পরিচালক জ্যঁ ইসটাশের ‘দ্য মাদার অ্যান্ড দ্য হোর’ দেখানো হয়েছে। এর মধ্য দিয়ে ১৯৭২ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটির ৫০ বছর পূর্তি উদযাপন করা হলো। এছাড়া সকাল ১১টায় (বাংলাদেশ সময় বিকাল ৩টা) পালে দে ফেস্টিভাল ভবনের সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে ফরেস্ট হুইটেকার প্রযোজিত ‘ফর দ্য সেক অব পিস’ ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। স্পেশাল স্ক্রিনিং শাখায় নির্বাচিত ছবিটি পরিচালনা করেছেন ক্রিস্তফ ক্যাস্তানে ও থমাস সামেটিন। এর প্রেক্ষাপট বিশ্বের সর্বকনিষ্ঠ দেশ দক্ষিণ সুদান। ২০১১ সালে প্রতিষ্ঠার পর দেশটিতে এখন পর্যন্ত গৃহযুদ্ধে সাড়ে তিন লাখের বেশি মানুষ নিহত হয়েছে। এমন অন্ধকারেও শান্তির আশার আলো খুঁজে বেড়ায় তরুণ-তরুণীরা।
কান চলচ্চিত্র উৎসব উপলক্ষে কান নগরী সেজেছে বর্ণিল সাজে। পালে দে ফেস্টিভাল ভবন তামাম দুনিয়ার তারকাদের মিলনমেলায় পরিণত হয়েছে। মঙ্গলবার সকাল থেকেই ছিল শিল্পী, নির্মাতা, প্রযোজকদের আনাগোনা। এছাড়া বিশ্বের নামীদামী সব গণমাধ্যমের প্রতিনিধিরা সমবেত হয়েছেন এই আসরে। সবমিলিয়ে ৩৫ হাজারের বেশি চলচ্চিত্রপ্রেমী ও ফিল্ম প্রফেশনালরা সমুদ্র তীরবর্তী শহরে সমবেত হয়েছেন ৭৫ তম কান চলচ্চিত্র উৎসবে।

এবারের কান উৎসবে বাংলাদেশের সরব উপস্থিতি। উৎসবে বঙ্গবন্ধুর জীবনীনির্ভর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর ট্রেলার প্রিমিয়ার প্রদর্শিত হবে। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবিটির ৯০ সেকেন্ডের ট্রেলার প্রদর্শিত হবে উৎসবের তৃতীয় দিনে ভারতীয় প্যাভিলিয়নে। ৭৫তম আসরে রেড কার্পেটে হাঁটবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক ও লেখক বিধান রিবেরু। এছাড়া মার্শে দ্যু ফিল্মের ‘ফ্যান্টাস্টিক সেভেন’ ইভেন্টের জন্য নির্বাচিত হয়েছে নুহাশ হুমায়ূনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’।

এবারের উৎসবে সর্বোচ্চ পুরস্কার স্বর্ণ পামের জন্য প্রতিযোগিতা শাখায় লড়বে ১৮টি সিনেমা। সেগুলো হলো- হলি স্পাইডার (আলি আব্বাসি, ইরান), লেইলা’স ব্রাদারস (সায়ীদ রুস্তাই, ইরান), দ্য আলমন্ড ট্রি (ভালেরিয়া ব্রুনি তেদেস্কি, ফ্রান্স), স্টারস অ্যাট নুন (ক্লেয়ার দেনি, ফ্রান্স), ব্রাদার অ্যান্ড সিস্টার (আহনু দেঁপ্লেশা, ফ্রান্স), টরি অ্যান্ড লকিটা (জ্যঁ-পিয়েরে ও লুক দারদেন, বেলজিয়াম), ক্লোজ (লুকাস ডোন্ট, বেলজিয়াম), ট্রায়াঙ্গেল অব স্যাডনেস (রুবেন অস্টল্যুন্দ, সুইডেন), বয় ফ্রম হ্যাভেন (তারিক সালেহ, সুইডেন), আরমাগেডন টাইম (জেমস গ্রে, যুক্তরাষ্ট্র), শোইং আপ (কেলি রাইকার্ড, যুক্তরাষ্ট্র), দ্য ক্রাইমস অব দ্য ফিউচার (ডেভিড ক্রনেনবার্গ, কানাডা), ব্রোকার (কোরি-ইদা হিরোকাজু, জাপান), ডিসিশন টু লিভ (পার্ক চ্যান-উক, দক্ষিণ কোরিয়া), নস্টালজিয়া (মারিও মারতোনে, ইতালি), আরএমএন (ক্রিস্তিয়ান মুনজিউ, রোমানিয়া), হি-হান (ইয়াজি স্কলিমোসস্কি, পোল্যান্ড) এবং চাইকোভস্কি’স ওয়াইফস (কিরিল সেরেব্রেনিকভ, রাশিয়া)। এছাড়া আঁ সাঁর্তে রিগা শাখায় লড়বে মোট ১৫ টি ছবি।