Main Menu

জার্মানির আদালত মুসলিম শিক্ষিকাদের হিজাব পরার অনুমতি দিলেন

জার্মানির বার্লিনে একটি স্কুলে হিজাব পরার অনুমতি পেলেন সেখানকার মুসলিম শিক্ষিকারা। এক নারীর আবেদনের ভিত্তিতে কয়েক বছর ধরে হিজাব পরার অনুমতির জন্য একটি মামলা চলছিল। অবশেষে বৃহস্পতিবার জার্মানির একটি আদালতে এ ঐতিহাসিক রায় দেন।

জার্মানিতে নিরপেক্ষতার আইন রয়েছে যার অর্থ স্কুলে বা কোনো সরকারি প্রতিষ্ঠানে ধর্মীয় চিহ্ন ব্যবহারকারী কোনো পোশাক পরিধান করা যাবে না। আর সে কারণেই স্কুলে হিজাব পরে যেতে পারতেন না সেখানকার মুসলিম শিক্ষিকারা।

আনাদুলু এজেন্সি জানায়, বার্লিনে বসবাসকারী একজন মুসলিম নারী এই নিয়মের বিরুদ্ধে বার্লিন আদালতে একটি মামলা করেন। দীর্ঘদিন শুনানির পর ২০১৮ সালে বার্লিনের নিম্ন আদালত ওই নারীর পক্ষে রায় ঘোষণা করেন।

সেই রায়ে বলা হয়েছিল, এখন থেকে হিজাব পরে স্কুলে যেতে পারবেন মুসলিম নারীরা। একই সঙ্গে ওই নারীকে ৫ হাজার ১৫৯ ইউরো ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু সরকার পক্ষের উকিল পরে উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করে।

বৃহস্পতিবার উচ্চ আদালত তার রায় জানিয়েছেন। নিম্ন আদালতের রায়ের সঙ্গে কোনো অংশেই দ্বিমত পোষণ করেননি উচ্চ আদালত।

রায়ে বলা হয়, হিজাব পরে যদি কোনো মুসলিম নারী স্কুলে যান এবং তাতে যদি শান্তিভঙ্গ না হয়, তাহলে এতে কোনো অন্যায় নেই। হিজাব পরা এক ধরনের অধিকার। তা থেকে কাউকে বঞ্চিত করা যায় না। ফলে মুসলিম শিক্ষিকারা চাইলে স্কুলে হিজাব পরে যেতে পারেন।

বার্লিনে বসবাসকারী ওই মুসলিম নারীরা বলছেন, এটা তাঁদের একটা বড় বিজয়।