Main Menu

চৌহাট্টায় সংঘর্ষ : পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে ওয়ারেন্ট, মেয়র আরিফকে ১৫ দিনের আল্টিমেটাম

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে ১৫ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন সিলেট বিভাগের পরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দ। নগরীর চৌহাট্টায় পরিবহন শ্রমিকদের সঙ্গে পুলিশ ও সিসিক কর্মীদের সংঘর্ষের ঘটনায় দায়েরকৃত মামলা ১৫ দিনের মধ্যে প্রত্যাহার না করা হলে আগামী ২১ নভেম্বর থেকে সিলেট টানা কর্মবিরতি পালনের হুমকি দিয়েছেন শ্রমিকরা।

রোববার (৭ নভেম্বর) বেলা ২টায় সিলেট জেলা বাস মিনিবাস মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠক থেকে এ হুমকি দেন সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলাম।

সিলেট নগরীর চৌহাট্টায় অবৈধভাবে গড়ে ওঠা মাইক্রোবাস ও প্রাইভেটকার স্ট্যান্ড উচ্ছেদকে কেন্দ্র করে চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি পরিবহন শ্রমিকদের সঙ্গে পুলিশ ও সিসিক কাউন্সিলর-কর্মীদের তুমুল সংঘর্ষ হয়। এ সময় বেশ কিছু প্রাইভৈটকার ও মাইক্রোবাস ভাঙচুর করা হয়। হামলায় পুলিশ সদস্য ও সিসিক কাউন্সিলরসহ বেশ কয়েকজন আহত হন।

এ ঘটনায় তিনটি মামলা দায়ের করা হয়। এরমধ্যে অস্ত্র আইনে ও পুলিশ এসল্টের ঘটনায় পুলিশ বাদি হয়ে দুটি মামলা করে। এছাড়া কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের মারধরের ঘটনায় সিলেট সিটি কর্পোরেশনের এক কর্মকর্তা বাদি হয়ে আরেকটি মামলা দায়ের করেন। এসব মামলায় মোট ২৮ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাতনামা তিনশতাধিক জনকে আসামি করা হয়।

মামলাগুলো প্রত্যাহারের দাবিতে পরবর্তীতে সিলেট বিভাগে টানা ধর্মঘটের ডাক দেন পরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দ। উদ্ভূত পরিস্থিতিতে সংঘর্ষের ঘটনার দুদিন পর ২১ ফেব্রুয়ারি রাতে নগরভবনে সিলেট সিটি করপোরেশনের মেয়র-কাউন্সিলরবৃন্দ ও ব্যবসায়ীসহ সামজের বিশিষ্ট নেতাদের সঙ্গে শ্রমিক নেতাদের বৈঠক শেষে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেন পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ।

ওই বৈঠক শেষে সিলেট জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল ইসলাম সাংবাদিকদের বলেন, অবৈধ গাড়ির স্ট্যান্ড উচ্ছেদের ঘটনায় নগরীর চৌহাট্টায় সিসিকের উন্নয়ন কাজে বাঁধা দেওয়ায় মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের ওপর মাইক্রবাস-প্রাইভেটকারের শ্রমিকদের হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন পরিবহন শ্রমিকরা। পরে মেয়র, কাউন্সিলর, বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে পরিবহন শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের শ্রমিক ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়।

এসময় মইনুল আরও বলেন, নগরীর চৌহাট্টায় হামলার ঘটনায় সিসিকের দায়ের করা মামলাসহ তিনটি মামলা আইনানুগ প্রক্রিয়ায় দ্রুত নিষ্পত্তি করা, ভাঙচুরকৃত গাড়ির মালিকদের ক্ষতিপূরণে সহায়তা এবং নগরীতে মাইক্রবাস-প্রাইভেটকারের স্ট্যান্ড করে দেওয়ার আশ্বাসের পরিপ্রেক্ষিতে ধর্মঘট স্থগিত করা হয়েছে।

এদিকে, সেই বৈঠকের পর ৭ মাস পেরিয়ে গেলেও মামলাগুলো নিষ্পত্তি হয়নি। কিছুদিন আগে এসব মামলার আসামিদের বিরুদ্ধ ওয়ারেন্ট জারি হয়েছে। এতে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর উপর আবারও ক্ষুব্ধ হয়ে উঠেছেন সিলেটের পরিবহন শ্রমিকরা। রোববার বেলা ২টায় দক্ষিণ সুরমার বাবনা পয়েন্টস্থ সিলেট জেলা বাস মিনিবাস মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের কার্যালয়ে বৈঠক করেন সংগঠনটির নেতৃবৃন্দ।

বৈঠকে পরিবহন নেতারা বলেন, মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে আমরা সোমবার (৮ নভেম্বর) সিলেটের বিভাগীয় কমিশনার ও সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর কাছে স্মারকলিপি দেবো। স্মারকলিপিতে আমরা দ্রুত মামলা প্রত্যাহারের আবেদন করবো। যদি ১৫ দিনের মধ্যে মামলাগুলো নিষ্পত্তি না করা হয় তাহলে আগামী ২১ নভেম্বর থেকে সিলেট বিভাগের সব ধরনের পরিবহন শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য টানা কর্মবিরতি পালন শুরু করবেন।