Main Menu

আন্তর্জাতিক ফ্লাইট চালুর অনুমতি

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শনিবার (১ মে) থেকে বিশেষ শর্তসাপেক্ষে আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্তের কথা জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। শুক্রবার (৩০ এপ্রিল) রাতে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। তবে প্রজ্ঞাপনে ৩৮টি দেশের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বেবিচক জানায়, প্রজ্ঞাপনে অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর সঙ্গে সাময়িক যোগাযোগ বিচ্ছিন্ন এবং ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে আগত যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে।

প্রজ্ঞাপনে ঝুঁকি বিবেচনায় এই ৩৮টি দেশকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘গ্রুপ-এ’তে রয়েছে ১২টি দেশ। এগুলো হচ্ছে আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, সাউথ আফ্রিকা এবং তিউনিসিয়া।

বেবিচক জানায়, এসব দেশ থেকে কোনো যাত্রী বাংলাদেশে প্রবেশ বা বাংলাদেশ থেকে যেতে পারবেন না। তবে দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীরা (অনাবাসী বাংলাদেশি) নিজ নিজ দেশের দূতাবাসের বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। সেক্ষেত্রে তাদের বাংলাদেশে পা রাখার আগেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য নিজ খরচে সরকার নির্ধারিত হোটেল বুকিং করতে হবে।

‘গ্রুপ-বি’তে রয়েছে ২৬টি দেশ। এগুলো হচ্ছে- অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, চিলি, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, ইরাক, কুয়েত, ইতালি, লাটভিয়া, লিথুনিয়া, নেদারল্যান্ড, প্যারাগুয়ে, পেরু, কাতার, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক ও উরুগুয়ে।

বেবিচক জানায়, এসব দেশ (বাহরাইন, কুয়েত ও কাতার ছাড়া) থেকে আগতদের নিজ খরচে হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে বাহরাইন, কুয়েত ও কাতারের প্রবাসীদের দেশে ফিরেই থাকতে হবে ৩ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে। তিনদিন পর তাদের করোনা টেস্ট করানো হবে। রিপোর্ট নেগেটিভ আসলেও তাদের ১১ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

বেবিচকে জানায়, ‘গ্রুপ-এ’তে এবং ‘গ্রুপ-বি’তে উল্লেখিত ৩৮ দেশ ছাড়া অন্যান্য দেশ থেকে আগতদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হচ্ছে। এছাড়াও বাংলাদেশে আগত সবাইকে যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করিয়ে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে দেশে ফিরতে হবে।

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশে চলমান সরকারি বিধিনিষেধের সঙ্গে সমন্বয় করে আন্তর্জাতিক রুটের নিয়মিত ফ্লাইট ৫ মে পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। মঙ্গলবার (২৮ এপ্রিল) বেবিচক এই সিদ্ধান্ত নেয়।