Main Menu

২৮ আক্টোবর রবিবার শেষ হলো ইতালির রোমে কানেক্ট বাংলাদেশ’র তিন দিনব্যাপী সম্মেলন

‘বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার’ এই স্লোগানকে সামনে রেখে ২৬, ২৭, ও ২৮ অক্টোবর তিন দিনব্যাপি এ সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিশিষ্টজনরা অংশগ্রহণ করেন।

কানেক্ট বাংলাদেশ’র সম্মেলনে শেষ দিনে রোমের সাংবাদিকদের উপস্থিতিতে সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনের লক্ষ্য এবং উদ্দেশ্য তুলে ধরা হয়। এ সময় সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এছাড়াও সম্মেলনের শেষপর্বে ছিল মনমোগ্ধকর সাংস্কৃতিক সন্ধ্যা। সাংস্কৃতিক পর্বের শুরুতে কানেক্ট বাংলাদেশের মুক্তিযোদ্ধা সদস্যদের ফুল দিয়ে বরণ করা হয়। এই পর্বে সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী, কানেক্ট বাংলাদেশ’র কেন্দ্রীয় সমন্বয়ক এ্যাডভোকেট আবদুন নূর দুলাল এর পরিচালনায় মুক্তিযোদ্ধা ইলিয়াস মিয়া (কানাডা), লুত্ফা হাসীন রোজী (আমেরিকা) এবং দিলীপ কর্মকারকে (কানাডা) সংবর্ধিত কর হয়।

এর আগে প্রথম দিনের (২৬ অক্টোবর) অধিবেশনে পরিচয় পর্ব, সংগঠন প্রতিষ্ঠার ইতিবৃত্ত, পৃথিবীর বিভিন্ন দেশের আগত ডেলিগেটদের অভ্যর্থনা ও বিগত দিনের নানা কর্মসূচির বিষয়ে কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

দ্বিতীয় দিনের অধিবেশনে সংগঠনের গঠনতন্ত্র ও সাংগঠনিক রূপরেখা নিয়ে উন্মুক্ত আলোচনা ও গঠনতন্ত্র ঘোষণা প্রণয়ন করা হয় । গঠনতন্ত্রের প্রত্যেকটি ধারা উপধারা নিয়ে গণতান্ত্রিক পদ্ধতিতে সদস্যদের মতামতের ভিত্তিতে আলোচনা শেষে খসড়া চূড়ান্ত করা হয়।

শেষ দিনের অধিবেশনে অন্যান্যের মধ্যে কাজী আসাদুজ্জামান (সুইজার‌্যলান্ড), মনসুর চৌধুরী, (ফ্রান্স) অ্যাডভোকেট শিব্বির আহমেদ (ইংল্যান্ড), নুরুল আমিন (ইংল্যান্ড), ডা. সাইদুর রহমান লস্কর (ইতালি), ডা. গিয়াস উদ্দিন আহমেদ (ইংল্যান্ড), সিকদার গিয়াসউদ্দিন (যুক্তরাষ্ট্র), শামসুল হক পাখি (ইতালি), আখি সীমা কাওসার (ইতালি), সিনিয়র সাংবাদিক ও বাপসনিউজ এর এডিটর হাকিকুল ইসলাম খোকন (যুক্তরাষ্ট্র), আবছার হোসাইন (স্পেন), কবি ও কলামিস্ট এবিএম সালেহ উদ্দিন (যুক্তরাষ্ট্র), জাফর আজাদ (ফ্রান্স), শাহ আলম (ইতালি), কবি বাবুল তালুকদার (ইংল্যান্ড), অ্যাডভোকেট রওশন আরা (ইতালি), অ্যাডভোকেট কামরুজ্জামান (ইতালি), কাজী জাকারিয়া (ইতালি), আইটি এক্সপার্ট আবু তাহের (যুক্তরাষ্ট্র), নূরুন্নবী আলী (ইংল্যান্ড),

মিডিয়া ব্যাক্তিদের মধ্যে রিয়াজ হোসেন, জমির হোসেন, আমির হোসেন লিটন, শিমুল রহমান, মনিকা ইসলাম, আলম শাহ, শাহীন খলিল কাওসারসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

সম্মেলনে কেন্দ্রীয় সমন্বয়ক কমিটি ও পরিকল্পনা পরিষদ এর সবার সম্মতিতে এবারের সম্মেলনে গঠনতন্ত্র অনুমোদন করা হয়েছে। এছাড়া শাহীন খলিল কাওসার, জমির হোসেন, আমির হো‌সেন ও রুস্তম আলী কানেক্ট বাংলাদেশ এর ইতালির কমিটিতে যোগ দিয়েছেন বলে জানানো হয়েছে।

পরে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যায় কাজী জাকারিয়া, তাহেরুল ইসলাম, মনিকা ইসলাম, শশী ও মুরাদ গানে গানে দর্শকদের মাতিয়ে রাখেন।