Main Menu

হ্যারি-মেগানকে ফিরে আসার সময় দিলেন রানী

প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেলকে রাজপরিবারের সদস্য হিসেবে ফিরে আসার সময় দিয়ে রাজকীয় দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন রানী দ্বিতীয় এলিজাবেথ। সেই সঙ্গে সময় নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর অবকাশ দিয়েছেন।
হ্যারি-মেগান দম্পতি বুধবার আকস্মিক এক ঘোষণায় রাজকীয় দায়িত্ব ছেড়ে দিয়ে স্ব-নির্ভর জীবনযাপনের জন্য যুক্তরাজ্যের পাশাপাশি কানাডায় বসবাসের কথা জানান। এ ঘোষণায় ব্রিটিশ রাজপরিবারে তোলপাড় শুরু হয়।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়, তাদের ওই সিদ্ধান্ত থেকে ফেরাতে সোমবার ইংল্যান্ডের নরফক কাউন্টির স্যান্ড্রিংহ্যাম প্রাসাদে হ্যারির সঙ্গে বৈঠক করেন রানী এলিজাবেথ ও তার উত্তরাধিকারীরা। বৈঠকে রানী ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও তার স্ত্রী ডাচেস অব সাসেক্স মেগান মার্কেলের নতুন সিদ্ধান্তের ব্যাপারে তার ‘পূর্ণ সমর্থন’ থাকার কথা জানান।

রানী জানান, তিনি চাইছেন হ্যারি-মেগান রাজপরিবারের সদস্য হিসেবেই পুরো সময় দায়িত্ব পালন করুন। কয়েকদিনের মধ্যে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে তিনি প্রত্যাশা করেন। স্যান্ড্রিংহ্যামের বৈঠকে হ্যারির বাবা প্রিন্স অব ওয়েলস চার্লস এবং বড় ভাই ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম উপস্থিত ছিলেন।

যদিও আমরা চাই রাজপরিবারের সম্পূর্ণ দায়িত্ব পালনেই তারা যুক্ত থাকুক। পরিবার হিসেবে আরও স্বাধীন জীবনযাপনে তাদের ইচ্ছার বিষয়টি আমরা বুঝতে পারছি ও এর প্রতি সম্মান জানাচ্ছি। এরপরও তারা আমার পরিবারের মূল্যবান অংশ হিসেবেই থাকবে।

রানী বলেন, সাসেক্সরা অবস্থান পরিবর্তনের এই সময়ে কানাডা ও যুক্তরাজ্যে বসবাস করবেন বলে যে সিদ্ধান্ত নিয়েছেন, তাতে সম্মতি দিয়েছি। তারা স্পষ্ট করেছেন, নতুন জীবনে তারা সরকারি তহবিলের ওপর নির্ভর করতে চান না।

রানী আরো বলেন, এগুলো সমাধান করা আমার পরিবারের জন্য জটিল বিষয়। এ ব্যাপারে আরও কিছু কাজ করা বাকি আছে। তবে আমি আর কয়েকদিনের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে বলেছি।