Main Menu

সিরিয়া-ইরাক থেকে আফগানিস্তানে ঢুকছে সন্ত্রাসীরা: পুতিন

Sharing is caring!

মধ্যপ্রাচ্যের দুই যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়া ও ইরাক থেকে সন্ত্রাসীরা আফগানিস্তানে প্রবেশ করছে বলে মন্তব্য করেছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বুধবার (১৩ অক্টোবর) নিরাপত্তা বিভাগের প্রধানদের সঙ্গে ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

পুতিন বলেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সহজ নেই। এর মধ্যে প্রতিবেশি রাষ্ট্রগুলো থেকে সন্ত্রাসীদের অনুপ্রবেশ পরিস্থিতি আরও কঠিন করে তুলতে পারে। আফগানিস্তানে রাজনৈতিক অস্থিতিশীলতার সুযোগ নিয়ে সন্ত্রাসীরা সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত প্রতিবেশী দেশগুলোয় শরণার্থী হিসেবে ঢুকতে পারে।

এনডিটিভি জানায়, তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই অস্থিতিশীলতা দেখছে মধ্য এশিয়া। এ নিয়ে বেশ উদ্বিগ্ন রাশিয়া। কারণ এসব রাষ্ট্রে বেশকিছু সামরিক ঘাটি রয়েছে তাদের।

বুধবারের ভিডিও কনফারেন্সে পুতিনের সঙ্গে অংশ নিয়েছিলেন তাজিকিস্তানের জাতীয় নিরাপত্তাবিষয়ক প্রধান সাইমুমিন ইয়াতিমভ। তিনি বলেন, আফগানিস্তান থেকে তার দেশে মাদক, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালানের জোর প্রচেষ্টা চালানোর খবর পাওয়া গেছে। দীর্ঘদিন ধরে বিশ্বের আফিম ও হেরোইন উৎপাদনকারী দেশের তালিকায় শীর্ষে রয়েছে আফগানিস্তান। এসব মাদক ব্যবসার মুনাফার ভাগ পায় তালেবানও।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*