Main Menu

সাজিদ জাভিদ যুক্তরাজ্যের নতুন স্বাস্থ্যমন্ত্রী

Sharing is caring!

যুক্তরাজ্যের নতুন স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন পাকিস্তান বংশোদ্ভূত সাজিদ জাভিদ। আগে তিনি দেশটির অর্থমন্ত্রী ছিলেন। গত বছর সাজিদ অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।

অর্থমন্ত্রীর পদ থেকে ম্যাট হ্যানককের পদত্যাগের পর শনিবার প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সাজিদ জাভিদের নাম জানানো হয়। খবর আনাদোলু ও রয়টার্সের।

প্রধানমন্ত্রী বরিস জনসনের ইচ্ছা অনুসারে গত বছর রাজনৈতিক উপদেষ্টাদের চাকরিচ্যুত করতে তিনি রাজি হননি। এই মতবিরোধের কারণে সাজিদ জাভিদ অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন।

করোনার স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের বিধিনিষেধ ভেঙে সহকারীকে চুমু খাওয়ার জেরে গত শনিবার পদত্যাগ করেন হ্যানকক। তার ওই ছবি সংবাদপত্রে প্রকাশিত হওয়ার পর ব্যাপক সমালোচনা হয়।

গিনা কোলাড অ্যাঞ্জেলো নামের ওই সহকারীকে ম্যাট হ্যানকক নিজেই নিয়োগ দিয়েছিলেন। তার সঙ্গে অন্তরঙ্গ ছবি প্রকাশ পাওয়ার পর দুঃখপ্রকাশ করে ক্ষমাও চান হ্যানকক। পরে পদ ছাড়তে বাধ্য হন। লেবার পার্টির পক্ষ থেকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি হ্যানকককে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার দাবি জানানো হয়।

হ্যানকক ও কোলাড অ্যাঞ্জেলো দুজনই বিবাহিত। তাদের তিনটি করে সন্তানও রয়েছে। তাদের অন্তরঙ্গ ছবি গত ৬ মে স্বাস্থ্য বিভাগের ভেতরেই তোলা হয়।

যুক্তরাজ্যে বিধিনিষেধ চললেও কাজের সময় সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি আইনি বাধ্যবাধকতার মধ্যে নেই। তবে সরকারের পরামর্শ হচ্ছে— যেখানে সম্ভব মানুষ যেন দুই মিটার বা সংক্রমণের ঝুঁকি কমাতে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখে। পাশাপাশি দাঁড়ানোর ক্ষেত্রে এ নিয়ম মানতে হবে বা মাস্ক পরতে হবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*