Main Menu

লন্ডনে সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্যোক্তাদের মতবিনিময় অনুষ্ঠিত

বাংলা ভূখণ্ডের বাইরে তৃতীয় বাংলা হিসেবে খ্যাত যুক্তরাজ্যে বাংলা ভাষা, সংস্কৃতি ও কৃষ্টিকে ধরে রাখাও এর প্রসারে অনেক সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হতো , যেখানে বাংলাদেশ থেকে অনেক খ্যাতিমান শিল্পীরা আমন্ত্রিত হয়ে আসতেন। এখানে শুধু বাংলা সংস্কৃতির বিস্তারের জন্য নয় এইসব সাংস্কৃতিক অনুষ্টানের পাশাপাশি সমাজসেবা মূলক বিভিন্ন চ্যারিটি কর্মকান্ড বা নাটক-ফিল্মও নির্মাণ করা হতো।
বাংলা ঐতিহ্যে যেমন বৈশাখী উৎসব বা বসন্ত উৎসব সহ বিভিন্ন বিশেষ দিন উদযাপন করা হতো তেমনি এদেশের ইতিহাস-কৃষ্টিকেও সম্মান জানিয়ে, ক্রিসমাস বা ইংরেজি নববর্ষ সহ বিভিন্ন উৎসব উদাযাপন করা হতো।
তখন বৃটেনে প্রবাসী বাংলাদেশী কর্তৃক এসব উদ্যোগের জন্য সবাই একতাবদ্ধ ছিলেন, কিন্তু বর্তমান অবস্থায় দেখা যাচ্ছে সেই আমেজ যেন ঝিমিয়ে পড়েছে। তাই বৃটেনের সেই সোনালী যুগের উদোক্তাগণ আবারো সংস্কৃতির সেবায় একতাবদ্ধ হতে একতা আর্ট ধামাকা এর উদ্যোগে লন্ডনের স্থানীয় এক হোটেলে মিলিত হোন। মূলতঅর্থে বাংলাদেশের বাউল রাজ কালা মিয়ার বৃটেন আগমন উপলক্ষে এসব প্রামোটারগন তাকে সম্মানিত করতে এমন আয়োজন করেন।
ঐসব অনুষ্ঠানের অন্যতম উদোক্তা তেরাব আলীর পরিচালনায় এতে সবাই সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেন যে, আবারো তারা সেই আগের মতো কৃষ্টি-কালচার উদযাপনে সম্মিলিতভাবে অংশগ্রহণ করবেন।
এতে আরো উপস্থিত ছিলেন বৃটেনস্থ বাউল শিল্পী আব্দুস শহীদ, উদ্যোক্তাদের মধ্যে উপস্থিত ছিলেন এটিএন বাংলা ইউকে-এর সাংবাদিক বদরুল আলম, নজরুল ইসলাম, আলী হোসেন, রুহেল আহমদ, জাকির হোসেন, চঞ্চল আহমদ , ছালিক মিয়া,আশিক মিয়া, হাবিব মিয়া, নওশাদ আলম, জসিম মিয়া,একলিল মিয়া, ছালিক মিয়া, সহ প্রমুখ।