Main Menu

লন্ডনে এসোসিয়েশন অব হালাল রিটেইলারসের ইফতার মাহফিল

লন্ডনে দ্যা এসোসিয়েশন অব হালাল রিটেইলারসের উদ্যেগে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) লন্ডনের ক্যানারি ওয়ার্ফে এ মাহফিল অনুষ্ঠিত হয়।

ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন বিশিষ্ট আলেম লন্ডন আল আক্বসা মসজিদের ইমাম মাওলানা সাদিকুর রহমান, এসোসিয়েশন অব হালাল রিটেইলারসের ট্রাস্টি মাওলানা আলি হাসান চৌধুরী, ট্রাস্টি মাওলানা আনিসুর রহমান, ট্রাস্টি মাওলানা হোসাইন আহমদ, ট্রাস্টি মাওলানা আবদুল আহাদ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ইউরোপে ক্রমাগত মুসলিম জনসংখ্যা বৃদ্ধির ফলে প্রতিনিয়ত হালাল খাদ্য ও পণ্যের চাহিদা বাড়ছে। কিন্তু চাহিদা বৃদ্ধি পেলেও পণ্যের যথাযথ জোগান দেওয়া সম্ভব হচ্ছে না। তাছাড়া এই খাতে পর্যাপ্ত পরিমাণ বিনিয়োগও নেই।

তারা বলেন, ইউরোপীয় দেশগুলোতে বহুকাল ধরে মুসলমানরা বসবাস করলেও অনেক মুসলমান হালাল খাদ্য ও পানীয়ের ব্যাপারে যথেষ্ট সচেতন নন। আবার কিছু মানুষ হালাল খাদ্য ও পানীয়ের ব্যাপারে সচেতন হলেও হালাল পণ্যের সঠিক ধারণার সাথে পরিচিত তারা নন।

“ইউরোপীয় দেশগুলোতে বসবাসরত সাধারণ মুসলমানদের মধ্যে হালাল খাদ্য ও পণ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুভব করে গড়ে তোলা হয়েছে ‘দ্য অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারস’ নামক সংস্থা। মুসলমানদের মধ্যে সচেতনতা সৃষ্টি করে হালাল খাদ্যপণ্যের গুরুত্ব তুলে ধরে মানুষকে হারাম থেকে বিরত রাখতে ও হালাল খাদ্যপণ্যে অভ্যস্ত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে এই সংগঠনটি।”

“তাছাড়া হালাল ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণের জন্যও বিরামহীন কাজ করে যাচ্ছে দ্য অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারস।”

সংক্ষিপ্ত নোটিশে এই ইফতার মাহফিলের আয়োজন করায় সকলের কাছে দাওয়াত পৌছানো সম্ভব হয়নি বলে আয়োজকরা দুঃখ প্রকাশ করেন।

দ্যা এসোসিয়েশন অব হালাল রিটেইলারসের ( halalretailers.org ) পক্ষ থেকে মাহফিলে অংশগ্রহণ করায় অংশগ্রহণকারীদের প্রতি কৃতজ্ঞতা জানানো হয়।