Main Menu

রাত পোহালেই করোনাকালের তৃতীয় ঈদ

Sharing is caring!

আজ বুধবার (২১ জুলাই) পবিত্র ঈদুল আজহা। মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব। সিলেটসহ সারা দেশে করোনা আবহের তৃতীয় ঈদ উদযাপিত হবে।

প্রতিটি ঈদ মানুষের মনে আনন্দের বার্তা নিয়ে এলেও মহামারি করোনা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এবারও বিষাদের ছায়া নেমে এসেছে সিলেটের ঘরে ঘরে। করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের কারণে গত প্রায় দেড় বছর ধরে সিলেটবাসীর জীবনের গতি অনেকখানি বদলে গেছে। গত ঈদুল ফিতর ও ঈদুল আযহাও সিলেটবাসীকে কাটাতে হয়েছে মহামারি আতঙ্কের মধ্য দিয়ে। এবার ঘটছে তাই।

মানুষের আয়-রোজগার কমে গেছে। তবুও সাধ্যমত কুরবানি দেয়ার চেষ্টা করছেন সিলেটে অনেকে। তাই শেষ বেলায় সিলেটের কুরবানির হাটগুলো জমে ওঠেছে।

আল্লাহর জন্য নিজের জান-মাল ও প্রিয়তম জিনিস সন্তুষ্টচিত্তে বিলিয়ে দেয়ার এক সুমহান শিক্ষা নিয়ে প্রতি বছর ঈদুল আজহা আমাদের মাঝে ফিরে আসে। ইসলামী শরীয়াহ অনুযায়ী কুরবানি করা ওয়াজিব। আল কুরআনের সুরা কাউসারে বলা হয়েছে, ‘অতএব তোমার পালনকর্তার উদ্দেশ্যে নামাজ পড় এবং কোরবানি কর।’ সূরা হজ্বে বলা হয়েছে, ‘কোরবানি করার পশু মানুষের জন্য কল্যাণের নির্দেশনা।’

করোনাভাইরাসের ভয়াল থাবায় এবারও সিলেট শাহী ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। তবে নগরীর প্রত্যেক মসজিদে স্বাস্থ্যবিধি মেনে জামাত আদায় করা হবে। যেসব মসজিদে লোকসমাগম বেশি সেগুলোতে একাধিক জামাত আদায়ের সিদ্ধান্ত হয়েছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*