Main Menu

রক্ত ছড়িয়ে প্রতিবাদ পরিবেশ আন্দোলনকারীদের, আটক ৪

Sharing is caring!

যুক্তরাজ্যে পরিবেশ আন্দোলনকারীদের গ্রূপ ‘এক্সটিংক্ট রেবেলিয়ন’ ফায়ার সার্ভিসের একটি ইঞ্জিন থেকে অর্থ মন্ত্রণালয়ের সামনে নকল রক্ত ছড়িয়ে প্রতিবাদ জানিয়েছে। বৃহস্পতিবার (৩ অক্টোবর) জলবায়ু পরিবর্তনের মাধ্যমে মৃত্যু ঘটানোর জন্য সরকারি অর্থায়ন বন্ধ করতে প্রায় ১৮০০ লিটার রক্ত ছড়িয়েছে তারা। খবরে জানিয়েছে স্কাই নিউজ।
এ সময় রক্ত ছড়িয়ে রাস্তা এবং ফুটপাত বন্ধ করে দেওয়া হয়। প্রতিবাদকারীরা ওই পানির হোস পাইপ নিজেদের আয়ত্ত্বে রাখতে হিমশিম খাচ্ছিলেন। পরে পুলিশ এসে ওই ভবনের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং চার জন আন্দোলনকারীকে আটক করে। তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়।

এ বিষয়ে আন্দোলনকারীরা জানান, তারা ফায়ার সার্ভিসের যে ইঞ্জিনটি ব্যবহার করেছিলেন সেটি কমিশনের বাইরেই রাখা ছিল। আর ১৮০০ লিটার রক্ত তারা তৈরি করেছেন খাদ্যদ্রব্যে ব্যবহারযোগ্য ডাই রঙ থেকে। এর মধ্যে কোন কিছুই সন্ত্রাসী কর্মকান্ডের মধ্যে পড়ে না।

এক্সটিংক্ট রেবেলিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা দেখতে চেয়েছিলেন যুক্তরাজ্য সারা বিশ্বে জলবায়ু আন্দোলনের এক পথিকৃত হিসেবে দায়িত্ব পালন করছে। কিন্তু যুক্তরাজ্য যে ভাবে জীবাশ্ম জ্বালানি ও কার্বন নিঃসরন বাড়িয়ে চলছে। তাতে ঘটনা উল্টো ঘটছে বলে তারা মনে করেন। তাই অর্থ মন্ত্রণালয়ের সামনে তাদের এই প্রতিবাদ। যেন জলবায়ু ধ্বংসে সরকার অর্থ বরাদ্দ দেওয়া বন্ধ করে দেয়।

দক্ষিণ লন্ডনে এই প্রতিবাদ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা, শিক্ষক, সংগীত শিল্পী সহ আরও নানা শ্রেনী পেশার মানুষ। তারা জানিয়েছেন, এক্সটিংক্ট রেবেলিয়নের আন্দোলনকে আন্তর্জাতিক পরিসরে ছড়িয়ে দেওয়াই তাদের লক্ষ্য। আসছে সপ্তাহগুলোতে ওয়েস্ট মিনিস্টারের আশেপাশে আরও ১২টি জায়গায় তাদের এ ধরনের প্রতিবাদ কর্মসূচি করার পরিকল্পনা রয়েছে।

প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেওয়াদের মধ্যে ক্যাথি ইস্টবার্ণ স্কাই নিউজকে বলেছেন, জীবাশ্ম জ্বালানি খাতে সরকারের নতুন করে অর্থ বরাদ্দ এবং ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত হবে আত্মবিধ্বংসী।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*