Main Menu

যেসব দেশ রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ পাচ্ছে না

সদ্যপ্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও তাদের প্রতিনিধিরা। তবে বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান ও তাদের প্রতিনিধিদের আমন্ত্রণ জানায়নি ব্রিটেন। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার।
হোয়াইট হল সূত্রের বরাতে আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, ব্রিটেন তিনটি দেশের রাষ্ট্রপ্রধান বা তাদের প্রতিনিধিকে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেয়ার জন্য আমন্ত্রণ করেনি। এর মধ্যে রয়েছে- রাশিয়া, বেলারুশ ও মিয়ানমার।

রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় তারাই অংশ গ্রহণ করছে, যারা পশ্চিমাদের নেতৃত্ব মেনে রাশিয়ার বিরুদ্ধে অবস্থান বা নিরপেক্ষ রয়েছে।

মূলত ইউক্রেনে অভিযানের জেরে রাশিয়া ও তার মিত্র বেলারুশকে বিশ্বমঞ্চ থেকে আলাদা করতে ব্রিটেন এবং তার মিত্ররা অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ অন্যান্য বিধিনিষেধ জারি করেছে। সেই জের ধরে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষ অন্ত্যেষ্টিক্রিয়ায় দুটি দেশের রাষ্ট্রপ্রধান বা তাদের প্রতিনিধিরা আমন্ত্রণ পাননি। আর মিয়ানমার সামরিক জান্তা সরকারের সঙ্গে রাশিয়ার সখ্য রয়েছে। সম্প্রতি মিয়ানমারে ব্রিটেনের সাবেক রাষ্ট্রদূতকে এক বছরের সাজা দিয়েছে দেশটির জান্তা সরকার। এসব কারণসহ সবমিলিয়ে মিয়ানমারও ব্রিটেনের অপছন্দের তালিকায় থাকায় রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ পায়নি।