Main Menu

মার্কিন সেনাবাহিনীর কাছে ব্যবহারকারীর তথ্য বিক্রি করছে ইসলামি অ্যাপগুলো

Sharing is caring!

মুসলিমরা ব্যবহার করেন কিংবা শুধুমাত্র মুসলিমদের জন্য তৈরি কিছু অ্যাপলিকেশন এবং ওয়েবসাইট থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য কিনছে মার্কিন সেনাবাহিনী। অনলাইন ম্যাগাজিন মাদারবোর্ডের অনুসন্ধানে এমন চাঞ্চল্যকর তথ্যই বেড়িয়ে এসেছে। মাদারবোর্ডের রিপোর্টে বলা হয়েছে, মুসলিমরা ব্যবহার করে এমন কিছু নির্দিষ্ট অ্যাপ থেকে এক কোটিরও বেশিবার তথ্য ডাউনলোড করেছে মার্কিন সামরিক বাহিনীর ঠিকাদারী প্রতিষ্ঠানের হয়ে কাজ করা এক্স-মোড নামে একটি সংস্থা। এ খবর দিয়েছে মিডল ইস্ট আই।

খবরে জানানো হয়, গত সোমবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ মাদারবোর্ড। সেখানে বলা হয়েছে, একাধিক কোম্পানির কাছ থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত লোকেশন ডাটা সংগ্রহ করেছে যুক্তরাষ্ট্রের স্পেশাল অপারেশন কমান্ড। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি অ্যাপ হলো মুসলিমদের নামাজ ও কোরান সংক্রান্ত অ্যাপ মুসলিম প্রো। অ্যাপটি বিশ্বব্যাপী ৯ কোটি ৮০ লাখের বেশি ডাউনলোড হয়েছে। অন্যগুলোর মধ্যে রয়েছে একটি মুসলিম ডেটিং অ্যাপ।

এদিকে, মার্কিন সেনাবাহিনীও তথ্য কেনার কথা স্বীকার করেছে। মার্কিন নেভি কমান্ডার টিম হকিন্স বলেছেন, এসব তথ্য সংগ্রহের উদ্দেশ্য ছিল স্পেশাল অপারেশনস ফোর্সের বিদেশে বিভিন্ন মিশনে সহায়তা করা। তবে আমরা খুব কঠোরভাবে নিয়ম ও নীতি মেনে ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করেই এটি করেছি। মার্কিন সেনাবাহিনীর কাছে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিক্রির সঙ্গে জড়িত বেশ কয়েকটি ইসলামিক কোম্পানির মধ্যে অন্যতম এক্স-মোড। তারা যুক্তরাষ্ট্রে প্রতি মাসে আড়াই কোটির বেশি এবং ইউরোপীয় ইউনিয়ন, লাতিন আমেরিকা ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আরো ৪ কোটি ডিভাইস ট্র্যাক করেছে। এছাড়া, মার্কিন সিনেটর রন ওয়াইডেন মাদারবোর্ডকে এক্স-মোডের কাছ থেকে তথ্য কেনার তথ্য নিশ্চিত করেছেন। এই সংস্থাটি মার্কিন সামরিক বাহিনীর জন্য অন্যান্য ডাটাও সংগ্রহ করে দেয় বলে জানান তিনি।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*