Main Menu

মার্কিন নির্বাচন, আজ শেষ বাহাস

Sharing is caring!

আজ বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ বিতর্ক। মাত্র ২০ ঘণ্টা পর মুখোমুখি হচ্ছেন প্রধান দুই প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় রাত ৯টায় (প্রাইম টাইম) বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায় টেনেসী অঙ্গরাজ্যের ন্যাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে এই বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
দেড় ঘণ্টার বিতর্কে কোভিড-১৯ মোকাবিলা, আমেরিকান পরিবার, বর্ণ বিদ্বেষ, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা ও নেতৃত্ব এই ৬টি বিষয় স্হান পেয়েছে। প্রত্যেক প্রার্থী নিজের বক্তব্য তুলে ধরার জন্য দুই মিনিট করে সময় পাবেন।
এতে মডারেটর হিসেবে রয়েছেন এনবিসি টেলিভিশনের সাংবাদিক ক্রিস্টিন ওয়েকার। প্রথম ডিবেটের অভিজ্ঞতা মাথায় রেখে সর্বশেষ
ডিবেটকে বিশৃঙ্খলামুক্ত এবং আরো অধিক আকর্ষণীয় ও উপভোগ্য করতে বিতর্কে নতুন পরিবর্তন অনুমোদন করেছে প্রেসিডেন্সিয়াল ডিবেট কমিশন। এবার কথার মাঝখানে একে অন্যকে বাঁধা দিতে পারবেন না প্রতিপক্ষ। আর এমনটি করলে মাইক্রোফোন মিউট করে দেবার ক্ষমতা রাখেন অনুষ্ঠানের সঞ্চালক।

ত্রুটি বিচ্যুতি এড়িয়ে মার্কিন জনগণের সামনে তাঁর বক্তব্য তুলে ধরতে এবং নিজের নিরীহ ইমেজ অক্ষুণ্ণ রাখতে। পক্ষান্তরে প্রেসিডেন্ট ট্রাম্প গত বিতর্ক থেকে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন তা কাজে লাগাবেন এমনটা আশা করা যায়। বাহুল্য, বাঁচালতা এড়িয়ে বিষয় ভিত্তিক কথা বলবেন, বির্তকিত মন্তব্য পরিহার করবেন অবশ্য নিজেকে রক্ষা করেই।
শেষ প্রেসিডেন্সিয়াল বিতর্ক ঘিরে বাড়ছে আগ্রহ উত্তেজনা। দেখা যাক কথার লড়াইয়ে কে জিতেন। কথার যাদুমন্ত্রে কে জয় করতে পারবেন
আমেরিকার জনগণের মন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*