Main Menu

ব্রেক্সিট চুক্তির অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়ন

ব্রেক্সিট চুক্তি নিয়ে ব্রাসেলসে অনুষ্ঠিত বৈঠকে সিদ্ধান্তে উপনীত হয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। ইউরোপীয় ইউনিয়নের প্রধান ডনাল্ড ট্রাস্ক এক টুইট বার্তায় জানান, ঘন্টাব্যপী আলোচনা শেষে ইইউ এর ২৭ নেতা ব্রেক্সিট চুক্তির অনুমোদন দিয়েছেন। আঠারো মাসের বেশি সময় ধরে দুই পক্ষের দরকষাকষির পর তারা এ সিদ্ধান্তে পৌঁছেছেন।

এর আগে শনিবার জিব্রাল্টার নিয়ে অনৈক্য থেকে ¯েপন সরে আসার পর এ চুক্তি অনুমোদন হওয়ার বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন তিনি। ইইউ এর অনুমোদনের পর এখন বৃটেনের পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি অনুমোদন করতে হবে। যদিও প্রধানমন্ত্রী তেরেসা মে’র রক্ষণশীল দলের এমপি সহ অনেক এমপি এ ব্রেক্সিট চুক্তির বিরোধিতা করেছেন।

তারা এ চুক্তির বিরুদ্ধে ভোট দেবেন বলে জানিয়ে দিয়েছেন। বৃটেন আগামী বছরের ২৯শে মার্চ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পরিকল্পনা করছে।
এ পরিকল্পনা বাস্তবায়নে বৃটেনের পার্লামেন্ট ডিসেম্বর মাসের শুরুতে এই চুক্তি নিয়ে ভোট আয়োজনের কথা ভাবছে।

এর আগে চুক্তি নিয়ে অনিশ্চিত পরিস্থিতিতে প্রধানমন্ত্রী তেরেসা মে’র লেখা ‘লেটার টু দ্য নেশন’ বা জাতির উদ্দেশে চিঠি প্রকাশিত হয়েছে। চিঠিতে তেরেসা মে দাবি করেছেন, এই চুক্তি হলো তার দেশের জাতীয় স্বার্থে। ব্রেক্সিট বৃটেনের উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে আসবে। তার ভাষায়, ২০১৯ সালের ২৯ শে মার্চ ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলে তার দেশের জন্য তা হবে পুরো দেশের জন্য এক পুনর্মিলন।