Main Menu

ব্রেক্সিটে জিব্রাল্টার ইস্যুতে নতুন নিশ্চয়তা চায় স্পেন

ব্রেক্সিট চুক্তি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মের মাঝখানে দাঁড়িয়েছে স্পেন। ব্রেক্সিটের পর জিব্রাল্টারের ভবিষ্যৎ নিয়ে নতুন কোনো নিশ্চয়তা না পেলে রোববার (আজ) অনুষ্ঠেয় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সম্মেলন ভেস্তে দেয়ার হুমকি দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। খবর রয়টার্স।

গতকাল স্পেন, ব্রিটেন ও ইইউ কর্মকর্তাদের মধ্যে আলোচনায় স্পেনের প্রধানমন্ত্রী বলেন, তাদের দাবি যদি মেনে নেয়া না হয়, তাহলে ব্রেক্সিটের পরও লন্ডনের সঙ্গে সুসম্পর্ক রাখতে ইইউ নেতাদের দেয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন নিয়ে মের আশায় জল ঢালতে তিনি প্রস্তুত। গতকাল সকাল পর্যন্তও এ বিষয়ে ইইউর কর্মকর্তা ও কূটনীতিবিদরা পরিষ্কার করে কিছু জানাননি। অবশ্য ব্রাসেলসের কূটনীতিবিদ ও ইউরোপের অন্যান্য দেশের প্রতিনিধিরা জানিয়েছেন, তারা বিশ্বাস করেন, রোববারের সতর্ক সুপরিকল্পিত সম্মেলনে মাদ্রিদ তাদের আশাহত করবে না।

তবে নিজের অবস্থানে অটল স্পেনের প্রধানমন্ত্রী বলেছেন, জিব্রাল্টার নিয়ে ভবিষ্যৎ সিদ্ধান্তগুলো লন্ডন ও মাদ্রিদের মধ্যে সরাসরি আলোচনার মাধ্যমেই নেয়া হবে, এ-বিষয়ক কোনো নিশ্চয়তা তিনি এখনো পাননি। তিনি আরো বলেন, এ গ্যারান্টিই যথেষ্ট নয় এবং স্পেনের মন্ত্রীরা ব্রেক্সিটে ভেটো দেবেন। যদি সেখানে কোনো চুক্তি হয়, তাহলে তা তুলে নিতে হবে।

স্পেন আশা করতেই পারে, ‘দ্য রকের’ (জিব্রাল্টার) সার্বভৌমত্ব নিয়ে তাদের ৩০০ বছরের দাবির প্রতি ইউরোপীয় মিত্ররা সমর্থন জানাবে। স্পেনের দক্ষিণে অবস্থিত জিব্রাল্টার মূলত যুক্তরাজ্যের অধীন একটি এলাকা। ব্রেক্সিটের পর ৩০ হাজার বাসিন্দার এ অঞ্চলটির অর্থনীতি বড় ধরনের প্রশ্নের সম্মুখীন হবে। তাই অঞ্চলটি নিজেদের অধীনে রাখার দাবি জানিয়েছে স্পেন।