Main Menu

ব্রিটেনে কোভিড মোকাবিলায় একশ’ বিলিয়ন পাউন্ডের সুবিশাল পরিকল্পনা

Sharing is caring!

এক সপ্তাহের মধ্যে ব্রিটিশ নাগরিকদের কোভিড টেস্ট সম্পন্ন করতে দিনে দশ মিলিয়ন পরীক্ষার সুবিশাল এক পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। এধরনের পরিকল্পনাকে ব্রিটিশ মিডিয়া উচ্চাভিলাষী বলে অভিহিত করে বলেছে কোভিড রোগী ফের বৃদ্ধি পাওয়ায় এধরনের পরিকল্পনা বাস্তবায়নের কথা ভাবছে সরকার। নতুন এ কোভিড পরীক্ষার ফলাফল দেয়া হবে ১৫ মিনিটের মধ্যে।
ব্রিটেনে ৬ জনের বেশি লোকসমাগম সোমবার থেকে নিষিদ্ধ করে বলা হয়েছে এটি না মানলে ১’শ পাউন্ড জরিমানা দিতে হবে। স্বাস্থ্য বিধি যথাযথভাবে মেনে চলা হচ্ছে কি না এজন্যে তদারকি ও তল্লাশী দুই বৃদ্ধি করা হচ্ছে। বিমানে যাত্রীদের ওপর নজরদারি আরো কঠোর করা হচ্ছে। ব্যাপকভাবে কোভিড পরীক্ষার সময় বেছে নেয়া হয়েছে সকাল বেলায়। বিশাল এ পরিকল্পনার কথা ফাঁস করেছে ব্রিটেনের একটি মেডিকেল জার্নাল। তবে বিজ্ঞানী ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বরিসের এ নতুন পরিকল্পনা কতখানি বাস্তবায়ন সম্ভব হবে তা নিয়ে যথেষ্ট সন্দিহান এবং উদ্বেগ প্রকাশ করেছেন।
এত বিশাল আকারে একযোগে সারা ব্রিটেন জুড়ে পরীক্ষার জন্যে প্রয়োজনীয় প্রযুক্তি ও ল্যাব আছে কি না সে নিয়েও তারা প্রশ্ন তুলেছেন। অন্তত ৫ লাখ ব্রিটিশ নাগরিকের কোভিড পরীক্ষা চলতি মাসের শেষ নাগাদ সম্পন্ন করতে চাচ্ছেন বরিস। বিশেষ করে ব্রিটিশ তরুণ তরুণীদের মধ্যে কোভিড সংক্রম বাড়ছে দেখে তা মোকাবেলায় জোর দিচ্ছে বরিস সরকার। কোভিড পরীক্ষার পর নেগেটিভ হলে পরিচয়পত্র দেয়া হবে যাতে ওই ব্যক্তি প্রয়োজনে তা দেখাতে পারে। কিংবা পরীক্ষার ফলাফলও প্রিন্ট করে দেয়া হবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*