Main Menu

ব্রিটেনের রানীর প্রেসিডেন্ট সেলুন সৈয়দপুরে

Sharing is caring!

রেলের শহর সৈয়দপুর। শহরজুড়ে রেলের লাল স্থাপনাগুলোর জন্য অনেকে সৈয়দপুরকে বলে থাকেন ‘দ্য রেড সিটি অব বাংলাদেশ’। এখানে রয়েছে ১৮৭০ সালে স্থাপনকৃত দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানা।

এখানেই রাখা হয়েছে ব্রিটেনের রানীর ব্যবহৃত শত বছরের প্রাচীন একটি স্টেট ক্যারেজ বা প্রেসিডেন্ট সেলুন। বিল্ডার্স প্লেটে লেখা আছে ১৯২৭ সালে ব্রিটেনের একটি কারখানায় তৈরি হয়েছে এই সেলুন। মূলত ব্রিটেনের রানীর ভারতের বিভিন্ন গন্তব্যে ভ্রমণের জন্য সেলুনটি ভারতে আনা হয়।

দেশ বিভাগের পর ১৯৪৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান রেলওয়েকে এই সেলুনটি উপহার হিসেবে দিয়ে যায় ব্রিটিশ সরকার। এর নম্বর-১২৬৫। স্বাধীনতার পর দেশের অনেক রাষ্ট্র প্রধান এই প্রেসিডেন্ট সেলুনে ভ্রমণ করেছেন। ১৯৮১ সালে সেলুনটি অকেজো হয়ে পড়লে সৈয়দপুর কারখানায় নিয়ে আসা হয়।

সেলুনটির উল্লেখযোগ্য দিক হলো- এটি সম্পূর্ণ কাঠের তৈরি। সেলুনটির ভেতরে আছে প্রেসিডেন্টের শয়ন কক্ষ, তার স্টাফদের জন্য আলাদা দুটি রুম। সেই সময়ের বিলাসবহুল বাথরুম, বেসিন, শাওয়ার, লাইট, ফ্যান, সুইচ বোর্ড। একটি কনফারেন্স রুম। সাধারণ কোচে আটটি চাকা থাকলেও, সেলুনটিতে রয়েছে ১২টি চাকা।

এসব তথ্য জানান সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. জয়দুল ইসলাম। তিনি বলেন, রেলের জাদুঘরে অনেক দুর্লভ জিনিস রাখা হয়েছে। এটিকে সমৃদ্ধ করার কাজ অব্যাহত রয়েছে।

এ কারখানায় প্রবেশ করতে অনুমতির প্রয়োজন হয়। প্রেসিডেন্ট সেলুনে যেতেও আলাদা করে অনুমতির দরকার হবে। এটি মেরামত করে রেলওয়ে কারখানার জাদুঘরে রাখা হয়েছে। দেশ এবং দেশের বাইরে থেকে যারা সৈয়দপুরে আসেন তারা একনজর কারখানায় এসে দুর্লভ এ জাদুঘরটি দেখে যান।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*