Main Menu

বিশ্ব চলচ্চিত্রের কিংবদন্তি পরিচালক জ্যঁ লুক গদার আর নেই

বিশ্ব চলচ্চিত্রের কিংবদন্তি নির্মাতা জ্যঁ লুক গদার আজ মঙ্গলবার মাার গেছেন। ৯১ বছর বয়সী এ নির্মাতার মৃত্যু হয়েছে বলে ফ্রান্সের দৈনিক লিবারেশনের বরাত দিয়ে জানিয়েছে দ্য গার্ডিয়ান। গদারকে ফ্রান্সের নতুন ধারার চলচ্চিত্রে পথিকৃৎ হিসেবে বিবেচনা করেন সমালোচকেরা।

ষাটের দশকে চলচ্চিত্রে আবির্ভাব ঘটে তাঁর। ক্যারিয়ারের প্রথম সিনেমা ‘ব্রেথলেস’ নির্মাণ করে বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছিলেন তিনি। সাত দশকের ক্যারিয়ারে দর্শকদের ‘ম্যাস্কুলিন ফেমিনিন’, ‘দ্য লিটল সোলজার’, ‘মেড ইন ইউএসএ’র মতো কালজয়ী সিনেমা উপহার দিয়েছেন গদার। ১৯৩০ সালে প্যারিসে জন্ম নেওয়া গদারের শৈশব কেটেছে প্যারিস ও সুইজারল্যান্ডে। শৈশবে কিছুদিন সুইজারল্যান্ডে কাটিয়ে প্যারিসে ফিরে আসেন। স্কুলের পড়াশোনা শেষ করেন। শিল্পী হওয়ার আকাঙ্ক্ষা ছিল তাঁর। তবে পরবর্তী সময়ে চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হন। তারুণ্যে চলচ্চিত্রবিষয়ক সাময়িকীতে নিয়মিত লেখালেখি করেছেন।

বছরখানেক আগে এক সাক্ষাৎকারে সিনেমা থেকে ছুটি নেওয়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন গদার।

২০১০ সালে একাডেমি অ্যাওয়ার্ডে সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয় তাঁকে। ২০১৮ সালে তাঁর সিনেমা ‘ইমেজ বুক’ স্পেশাল পাম দ’র পেয়েছে। ২০১৪ সালে তাঁর সিনেমা ‘গুডবাই’ কান চলচ্চিত্র উৎসবে জুরি পুরস্কার পায়।