Main Menu

বিনা পয়সায় আর ছবি রাখবে না গুগল

Sharing is caring!

স্মার্টফোনে যাঁদের স্টোরেজ কম থাকে তাঁরা নির্ভাবনায় গুগলের ওপর নির্ভর করেন। গুগল ফটোজে রেখে দেন নিজেদের ছবি। কিন্তু গুগল বিনা পয়সায় ছবি আর রাখবে না। আগামী বছরের জুন মাস পর্যন্ত সময় বেঁধে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

গুগল সব ই–মেইল ব্যবহারকারীদের কাছে আনুষ্ঠানিক মেইল পাঠাতে শুরু করেছে। গুগলের ঘোষণা অনুযায়ী, ফটোজ অ্যাপে আপলোড করা যেকোনো ছবি গুগল ব্যবহারকারীর অ্যাকাউন্ট খোলার সময় যে ১৫জিবি স্টোরেজ দেওয়া হয় তার হিসাবের মধ্যে ধরা হবে।

গুগলের পাঠানো মেইলে আরও বলা হয়, ২০২১ সালের ১ জুন থেকে উচ্চমান সম্পন্ন সব ছবি ও ভিডিও ব্যাকআপ ১৫ জিবি স্টোরেজের মধ্যেই ধরা হবে। এই ১৫ জিবি জায়গা গুগলের অ্যাকাউন্ট খোলার সময় বিনা মূল্যে দেওয়া হয়। এর বাইরে কেউ গুগলের কাছ থেকে স্টোরেজ বা জায়গা কিনলে সেখানে ভিডিও বা ছবি জমা থাকবে। গুগল ড্রাইভ ও জিমেইলের তথ্য এভাবেই হিসাব করা হয়। এখন থেকে গুগল ফটোজও এ হিসাবের মধ্যে পড়বে।

তবে সুখবর হচ্ছে, আগামী বছরের ১ জুনের আগে যেসব ছবি ব্যাকআপ নেওয়া হবে তা গুগলের অ্যাকাউন্ট স্টোরেজের আওতায় পড়বে না।

প্রযুক্তি বিশ্লেষকেরা মনে করছেন, গুগল চাইছে আরও বেশি মানুষ যাতে তাদের সেবা অর্থ দিয়ে ব্যবহার করুক। গুগল ওয়ান নামের সেবার সাবসক্রিপশন বাড়াতেই এ পদক্ষেপ।

গুগল বলছে, গুগল ব্যবসায় বড় পরিবর্তন আনছে এবং বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে। পরিবর্তনের বিষয়টি গ্রাহকদের আগেভাগেই জানানো হচ্ছে, যাতে পরিবর্তনের বিষয়ে নিজেদের মানিয়ে নিতে পারেন। তারা একটি টুল বা প্রোগ্রাম তৈরি করেছে যাতে ব্যবহারকারীর কোটা পূরণে কত সময় আছে তা জানা যাবে।

আগামী বছরের জুন মাসে গুগল নতুন স্টোরেজ ব্যবস্থাপনা সেবা চালু করবে। এতে ব্যবহারকারী সহজেই অস্পষ্ট, কালো ও অনাকাঙ্ক্ষিত ছবি বা কনটেন্ট সরিয়ে ফেলতে সাহায্য করবে। এর বাইরে গুগল ওয়ান নামের সেবা থেকে স্টোরেজ কিনে তা ব্যবহার করতে পারবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*