Main Menu

বার্মিংহামে আল্লামা দুবাগী (রঃ) এর ইসালে ছাওয়াব মাহফিল অনুষ্ঠিত

Sharing is caring!

শামসুল উলামা হযরত ফুলতলী ছাহেব কিবলাহ (রঃ) এর অন্যতম খলিফা বহু গ্রন্থের প্রণেতা, যুক্তরাজ্য প্রবাসী বিশিষ্ট ইসলামী চিন্তাবীদ হযরত আল্লামা মুজাহিদ উদ্দিন চৌধুরী দুবাগী ছাহেব (রঃ) এর ইসালে ছাওয়াব উপলক্ষে যুক্তরাজ্যের বার্মিংহামে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

বার্মিংহাম লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সে গত ১৯ জুলাই অনুষ্ঠিত আলোচনা সভা ও মিলাদ মাহফিলে সভাপতিত্ব করেন লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের চেয়ারম্যান, বিশিষ্ট ইসলামীক স্কলার প্রিন্সিপাল মাওলানা এম এ কাদির আল হাসান। বার্মিংহাম আনজুমানে আল ইসলাহর প্রেসিডেন্ট মাওলানা হুসাম উদ্দিন আল হুমায়দীর পরিচালনায় উক্ত সভায় হযরত আল্লামা মুজাহিদ উদ্দিন চৌধুরী দুবাগী ছাহেব (রঃ) এর দ্বীনি খেদমত ও কর্মময় জীবন নিয়ে স্মৃতিচারণ করা হয়।

সভায় সম্প্রতি ইন্তেকাল করা লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের অন্যতম লাইফ মেম্বার ও বার্মিংহাম সিরাজাম মুনিরা জামে মসজিদের পরিচালক হাফিজ সাব্বির আহমদের মেজ ভাই মাওলানা নাসির উদ্দিন, লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের অন্যতম ফাউন্ডার মেম্বার আলহাজ জসিম উদ্দিনের বড় ভাই মোঃ এমাদ উদ্দিন, কমপ্লেক্সের লাইফ মেম্বার হাজী সাহাব উদ্দিনের মাতা এবং লাইফ মেম্বার হাফিজ আলী হোসেন বাবুলের মাতার ইছালে ছাওয়াব উপলক্ষে বিশেষ মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।

উক্ত মাহফিলে উপস্থিত ছিলেন লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের ভাইস চেয়ারম্যান ও স্যান্ডওয়েল আনজুমানে আল ইসলাহ’র প্রেসিডেন্ট মাওলানা রফিক আহমদ, বার্মিংহাম লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের জয়েন্ট সেক্রেটারি মোঃ খুরশেদ উল হক, লজেলস শাহজালাল মাসজিদের ইমাম ও খতিব মাওলানা নুরুল আমিন, বার্মিংহাম আনজুমানে আল ইসলাহ’র সেক্রেটারি মাওলানা মোঃ আব্দুল মুনিম, আস্টন আলবাটট সুন্নি জামে মাসজিদের ইমাম ও খতিব মাওলানা মুফতি আব্দুস শহীদ, দি ব্রিটিশ মুসলিম স্কুলের শিক্ষক মাওলানা মাহবুব কামাল, মাওলানা আব্দুল গাফফার, হাফিজ মাসুম আহমদ, হ্যান্ডসওয়ার্থ জামে মাসজিদের চেয়ারম্যান মাস্টার আব্দুল মুহিত, লজেলস বাংলাদেশ ইসলামিক সেন্টারের চেয়ারম্যান আলহাজ আব্দুল গফুর, বরমচাল অনলাইন আল ইসলাহ’র সভাপতি মাওলানা বুরহান উদ্দিন আহমদ, সুফি ইদরিছ উল্লাহ, হাফিজ আবুল হোসাইন ও কারী মোঃ চমক আলী।

মাহফিলের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন দি ব্রিটিশ মুসলিম স্কুলের ছাত্র হাফিজ রেদ্বওয়ান আহমদ। এছাড়াও মাহফিল উপলক্ষে পবিত্র কুরআন শরীফের দুটি খতম সম্পন্ন হয়।

উক্ত মাহফিলে বক্তারা বলেন, আল্লামা মুজাহিদ উদ্দিন চৌধুরী দুবাগী (রঃ) একজন আল্লাহওয়ালা ও খাঁটি আশেকে রাসুল ছিলেন। তিনি লেখনীর মাধ্যমে বাতিলের বিরুদ্ধে মোকাবিলা করে গেছেন। তিনি তাঁর জীবনের বেশির ভাগ সময় মাসজিদ, মাদরাসাসহ দ্বীনের বিভিন্ন খেদমতে ব্যয় করেছেন।

দীর্ঘদিন লকডাউন থাকার বার্মিংহাম লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সে আয়োজিত এই আলোচনা সভা ও মিলাদ মাহফিল যথাযথ স্বাস্থবিধি এবং নিরাপদ দূরত্ব নিশ্চিত করে অনুষ্ঠিত হয়। সভা শেষে বিশ্ববাসিকে মহামারি ও রোগ বালাইয়ের হাত থেকে রক্ষা করার জন্য মহান আল্লাহর নিকট বিশেষ মুনাজাত করা হয়।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*