Main Menu

পোল্যান্ডে আশ্রয় নেওয়া বাংলাদেশিদের তথ্য সংগ্রহ শুরু

যুদ্ধকালীন অবস্থায় ইউক্রেন থেকে পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়ায় প্রবাসী বাংলাদেশিরা আশ্রয় নিয়েছেন। তাদের বাংলাদেশে ফেরাতে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ শুরু করেছে পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দূতাবাসের এক জরুরি বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়েছে, চলমান যুদ্ধকালীন অবস্থায় ইউক্রেন থেকে আগত পোল্যান্ডে আশ্রয়রত প্রবাসী বাংলাদেশিদের বাংলাদেশে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া বাংলাদেশ সরকার ইতোমধ্যে শুরু করেছে।

এ লক্ষ্যে, আশ্রয়রত বাংলাদেশিদের নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর এবং পূর্ণ ঠিকানার তথ্য বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা তৌহিদ ইমাম +49 1577 8676376- এর এই WhatsApp নম্বরে অথবা service.warsaw@mofa.gov.bd ইমেইলে অতিসত্বর প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে।

এরই মধ্যে ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের দ্রুত সময়ের মধ্যে দেশে ফেরত ও সহায়তা দেওয়ার বিষয়টি সমন্বয়ের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব শাব্বির আহমেদ চৌধুরী গতকাল রোববার পোল্যান্ড, অস্ট্রিয়া ও রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা করেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল রোববার পর্যন্ত ইউক্রেন থেকে ৪২৮ জন বাংলাদেশি সীমান্ত পার হয়েছেন। তাদের মধ্যে ৪০০ জন পোল্যান্ডে, হাঙ্গেরিতে ১৫ ও তিনজন রোমানিয়ায় রয়েছেন।

পোল্যান্ডে যারা পৌঁছেছেন তাদের মধ্যে ৪৬ জন বাংলাদেশি ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের অস্থায়ী আশ্রয় কেন্দ্রে রয়েছেন।

দূতাবাস ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের (আইসিআরসি) মাধ্যমে ইউক্রেনের ২৮ প্রবাসী নাগরিককে উদ্ধার ও দেশটির কারাগারে আটক বাংলাদেশিদের সরিয়ে নেওয়ার জন্যও কাজ করছে।

হাঙ্গেরিতে পৌঁছেছেন ১৫ বাংলাদেশি শিক্ষার্থী। তাদের ভিয়েনা দূতাবাস দেখাশোনা করছে। কয়েক দিনের মধ্যে এই সংখ্যা আরও বাড়তে পারে। তারাও এখন বাংলাদেশে ফিরতে ইচ্ছুক।

এছাড়া এখন পর্যন্ত তিনজন বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করেছেন। তাদের দেখাশোনা করছে এখন বুখারেস্টে বাংলাদেশ দূতাবাস। দ্রুত আরও সাত বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করবে। বাংলাদেশ সরকার তাদের প্রত্যাবাসনে কাজ করছে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

প্রবাসী বাংলাদেশিদের তথ্য ও জরুরি যোগাযোগের জন্য কয়েকটি হটলাইন নম্বর দিয়েছে দূতাবাস। মো. মাসুদুর রহমান: +48 739 527 722, মো. মাহবুবুর রহমান: +48 579 262 403, ফারহানা ইয়াসমিন: +48 690 282 561, বিলাল হোসেন: +48 739 634 125, মোহাম্মদ রব্বানী: +48 696 745 903।

জরুরি নম্বরগুলো ছাড়াও প্রয়োজনে ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশিদের ওয়ারশ দূতাবাসের কর্মকর্তা অনির্বাণ নিয়োগীর নম্বরে যোগাযোগের পরামর্শ দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।