Main Menu

দুর্নীতির দায়ে বাংলাদেশের সাবেক কোচ আট বছর নিষিদ্ধ

জিম্বাবুয়ের সাবেক কিংবদন্তি ক্রিকেটার ও বাংলাদেশের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেট থেকে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন।

আইসিসির দুর্নীতি বিরোধী পাঁচটি ধারা ভঙ্গ করায় তাকে এই শাস্তি দেওয়া হয়েছে। ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের বোলিং কোচ ছিলেন তিনি।

খেলোয়াড়ি জীবনের পর কোচ হিসেবে দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যার বেশির ভাগই ২০১৭ ও ২০১৮ সালে। বেশ কিছু আন্তর্জাতিক ম্যাচসহ আইপিএল, বিপিএল ও আফগানিস্তান প্রিমিয়ার লিগের ম্যাচেও দুর্নীতির অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। যেসব দলে তিনি কোচ হিসেবে কাজ করেছেন, সেখানে বিভিন্ন তথ্য দিয়ে এক জুয়াড়ির প্রস্তাব সহজ করার কাজ করেছেন তিনি।

অবশ্য এমন অভিযোগ বারবারই উড়িয়ে দিতে চেয়েছেন স্ট্রিক। কিন্তু তদন্তের শেষে এসে ঠিকই দায় স্বীকার করতে বাধ্য হলেন জিম্বাবুয়ের এই কিংবদন্তি ক্রিকেটার। ২০২৯ সালের ২৮ মার্চ থেকে ফের ক্রিকেটীয় কার্যক্রমে ফিরতে পারবেন তিনি।

স্ট্রিকের সঙ্গে বেশ ভালো করেই জড়িয়ে আছে বাংলাদেশের নাম। ঘরোয়া ক্রিকেটে তিনি খেলেছেন ঢাকা প্রিমিয়ার লিগে। আবাহনী লিমিটেডের হয়ে মাঠ মাতিয়েছেন তিনি। খেলোয়াড়ি জীবন শেষে ২০১৪ সালের মে মাসে বোলিং কোচ তাকে নিয়োগ দেয়া বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।