Main Menu

দিনে ৭ টাকায় চিকিৎসার ব্যবস্থা করে দেব: জাফরুল্লাহ চৌধুরী

Sharing is caring!

দিনে মাত্র ৭ টাকায় রাজধানীর স্বল্প ও নিম্ন আয়ের জনগোষ্ঠীর চিকিৎসার ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সোমবার দুপুরে রাজধানীর যাত্রাবাড়ী থানার মীরহাজীরবাগ আবু হাজী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের মা ও শিশুদের মাঝে পুষ্টিকর খাবার বিতরণকালে তিনি এসব কথা বলেন।

উপস্থিত সবার উদ্দেশে তিনি বলেন, আজকের বাংলাদেশ আপনারা বাঁচিয়ে রেখেছেন। আপনাদের পরিশ্রমে, আপনাদের কষ্টে আমরা শার্ট-প্যান্ট, গাড়ি-ঘোড়ায় চড়ি। আমরা আপনাদের শিশুদের সুস্থতা চাই। আপনাদের শিশুদের লেখাপড়া করতে হবে। যাতে আপনাদের জীবনের উন্নতি হয়। সেজন্য আমরা দুইটা কাজ করেছি। একটা হচ্ছে, সবার জন্য বিশেষ গণস্বাস্থ্যবীমা। দিনে মাত্র সাত টাকা। সাত টাকা খরচ করে আপনাদের সব চিকিৎসার ব্যবস্থা আমরা করে দেব।

তিনি আরও বলেন, আপনারা বাসা বাড়িতে, কলকারখানায় প্রচুর কাজ করেন। কারও যদি অসুখ হয় তাহলে আপনাদের সারা মাসের সঞ্চয় শেষ হয় যায়। সেজন্য আমরা স্বাস্থ্যবীমা করেছি। মাসে ২০০ টাকা, অর্থাৎ দিনে ৭ টাকা। এই টাকা দিয়ে ডাক্তারের চিকিৎসা পাবেন, অস্থায়ী ওষুধ পাবেন, হাসপাতালে ভর্তি হলে পয়সা (টাকা) লাগবে না। আপনাদের সন্তানদের সুন্নতে খতনা করাতে টাকা লাগবে না। গর্ভবতী মায়েদের টাকা ছাড়াই প্রসব করিয়ে দেব। তবে আপনাদের পান খাওয়া বন্ধ করতে হবে। বিড়ি-সিগারেট খাওয়া বন্ধ করতে হবে। এটা শরীরের জন্য ক্ষতিকর। এই টাকা দিয়ে আপনার সন্তানদের পড়াশোনা করাবেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আপনার সন্তানরা যদি প্রাইমারি স্কুল শেষ করে, কলেজ শেষ করে। আমাদের একটা বিশ্ববিদ্যালয় আছে সেখানে অল্প খরচে লেখাপড়ার সুযোগ দেব। আপনারাই হলেন আমার জাতির ভবিষ্যৎ। আপনার সন্তানদের যেন আপনাদের মত কষ্ট করতে না হয় সেজন্য আমরা এই ব্যবস্থা নিয়েছি।

এ সময় ৫০০ পরিবারের মধ্যে মা ও শিশুদের বিশেষ পুষ্টিকর খাদ্য বিতরণ করা হয়।

উপস্থিত ছিলেন গণস্বাস্থ্যে ভ্রাম্যমাণ হাসপাতালের সমন্বয়ক অধ্যাপক ডা. শওকত আরমান, গণস্বাস্থ্যে নগর হাসপাতালের পরিচালক ডা. বদরুল হক প্রমুখ। সমন্বয়কারী স্থানীয় সমাজ সেবক মোজাম্মেল হক মাস্টার।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*