Main Menu

তালেবানের পক্ষে ব্রিটিশ সেনাপ্রধানের বক্তব্য

Sharing is caring!

বিশ্বের উচিত তালেবানদের নতুন সরকার গঠনের সুযোগ দেয়া বলেছেন ব্রিটিশ সেনাপ্রধান নিক কার্টার। এমনটাও হতে পারে পশ্চিমারা কয়েক দশক যাদের জঙ্গি বিবেচনা করছে তারা (তালেবান) আরও কাণ্ডজ্ঞানসম্পন্ন আচরণ করছে এবং বদলে গেছে।

ব্রিটেনের চিফ অব ডিফেন্স স্টাফ কার্টার বলেন, তিনি আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে যোগাযোগ রাখছেন। বুধবার তালেবান নেতাদের সঙ্গে কারজাই বৈঠক করেছেন বলেও জানান তিনি।

ব্রিটিশ সেনাপ্রধান বলেন, আমাদের ধৈর্য ধরতে হবে এবং অস্থির হলে চলবে না। তাদেরকে সরকার গঠন করতে আমাদের সুযোগ দিতে হবে। তাদের প্রতিশ্রুতি রক্ষার সময় দিতে হবে। এমনও হতে পারে, ১৯৯০-এর দশকে মানুষ যে তালেবানকে দেখেছে এই তালেবান তারচেয়ে ভিন্ন।

কার্টার আরও বলেন, যদি আমরা তাদের সুযোগ দিই তাহলে হয়তো দেখবো এই তালেবান কাণ্ডজ্ঞানসম্পন্ন হয়েছে। আমাদের মনে রাখতে হবে যে তালেবান সমগোত্রীয় কোনও সংগঠন নয় বরং ভিন্ন ভিন্ন উপজাতীয় ব্যক্তিদের নিয়ে গঠিত একটি গোষ্ঠী, যেখানে পুরো আফগানিস্তানের মানুষ আছে।

উল্লেখ্য, আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন নেটো বাহিনী প্রত্যাহারের ঘোষণার পর থেকেই গত মে মাসে ব্যাপক অগ্রাভিযান শুরু করে তালেবান। এরই ধারাবাহিকতায় চলতি মাসে মাত্র ১০ দিনের মধ্যেই রাজধানী কাবুল দখল করে নেয় তালেবানরা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*