Main Menu

ঢাকায় শুরু হয়েছে আরেকটি চলচ্চিত্র উৎসব

Sharing is caring!

ঢাকায় শুরু হয়েছে আরেকটি চলচ্চিত্র উৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল–২০২০’। গতকাল থেকে শুরু হওয়া তিন দিনের এ উৎসবে দেখানো হচ্ছে দেশ–বিদেশের তরুণ নির্মাতাদের বানানো সিনেমা। মহামারির কারণে উৎসবের সিনেমাগুলো দেখা যাবে আয়োজকদের ফেসবুক পেজে।

উৎসবের জন্য ৪৫টি দেশ থেকে সিনেমা জমা পড়েছে। ভিন্ন ভাষা ও সংস্কৃতির সেসব চলচ্চিত্র থেকে বাছাইকৃত চলচ্চিত্রগুলো উৎসবে দেখানো হচ্ছে । ছবি বাছাই করেছেন বাংলাদেশ, ভারত ও ইরানের একঝাঁক তরুণ নির্মাতা। প্রথমবারের মতো আয়োজিত এ উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্র, পরিচালক, অভিনয়শিল্পী, বাংলা চলচ্চিত্র, চিত্রনাট্য, নিরীক্ষামূলক চলচ্চিত্র এবং চিত্রগ্রহণ শাখায় পুরস্কার দেওয়া হবে। এ ছাড়া আজীবন সম্মাননা জানানো হবে চলচ্চিত্রকার সৈয়দ সালাহউদ্দীন জাকীকে। উৎসবের দুটি বিভাগে বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন অভিনেতা তারিক আনাম খান, সংগীতশিল্পী এস আই টুটুল, নির্মাতা শাহনেওয়াজ কাকলীসহ কানাডা, ইরান, তুরস্ক, নেপাল, ম্যাক্সিডোনা এবং ভারতের সাতজন নির্মাতা।

চলচ্চিত্র প্রদর্শনী এবং পুরস্কার বিতরণ ছাড়াও থাকছে নবীন-প্রবীণ নির্মাতাদের অংশগ্রহণে ভার্চ্যুয়াল সেমিনার ও আলোচনা সভা। সেমিনার ও আলোচনা সভা পরিচালনা করবেন নির্মাতা শামীম আখতার, শবনম ফেরদৌসি ও সাদিয়া খালিদ। উৎসবের আয়োজক স্টেপ ফর সিনেমার ফেসবুক পেজ (www.facebook.com/stepforcinema/) ছাড়াও https://www.facebook.com/banglamail1 যুক্তরাজ্য থেকে প্রকাশিত পত্রিকা বাংলামেইলের পেজে উৎসবের সব আয়োজন দেখা যাবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*