Main Menu

ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যালে বক্তারা

“ডিরেক্টরের ভূমিকার চেয়ে একজন সিনে-জার্নালিস্টের গুরুত্ব কোনো অংশেই কম নয়”

Sharing is caring!

“আমাদের দেশে সিনে জার্নালিজম আসলে ঠিকঠাক দাঁড়ায়নি। সিনেমাকেন্দ্রিক খবর সংগ্রহ আর তা এডিট করে ছাপানোই তো আসলে সাংবাদিকতা নয়। ক্রিটিসিজমের জায়গা থেকে বললে বলতে হয়, ডিরেক্টরের ভূমিকার চেয়ে একজন সিনে জার্নালিস্টের গুরত্ব কোনো অংশেই কম নয়।” ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০ এর আলোচনা অনুষ্ঠানে অংশ নিয়ে বাংলাদেশের খ্যাতিমান নির্মাতা মতিন রহমান এসব কথা বলেন। স্টেপ ফর সিনেমা’র আয়োজনে গত ২৯ জুলাই শুরু হওয়া তিনদিন ব্যাপী চলচ্চিত্র উৎসবে আজ দ্বিতীয় দিনের নির্ধারিত আলোচনার বিষয় ছিল ‘নিউ নরমাল সময়ের চলচ্চিত্র সাংবাদিকতা’। ‘আনন্দ আলো’র সম্পাদক, জৈষ্ঠ্য সাংবাদিক রেজানুর রহমানের সঞ্চালনায় বিষয়ভিত্তিক এ আলোচনায় নির্মাতা মতিন রহমান ও সাংবাদিক তানভীর তারেক।
আজ বেলা ৩টা থেকে অনলাইন প্লাটফর্মে উপরোক্ত আলোচনার মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের উৎসব। বিশ্বব্যাপী এই দুর্যোগকালীন সময়ে বিকল্প প্রক্রিয়ায় এমন একটি আয়োজনের মধ্য দিয়ে তরুণ নির্মাতাদের একত্রিত করে পরস্পরের ভাব বিনিময়ের সুযোগ করে দেবার জন্য ফেস্টিভ্যাল সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান আলোচকবৃন্দ। সেই সাথে ভবিষ্যৎ সিনেমার গতি-প্রকৃতি, নতুন আউডিয়ার উদ্ভাবন ও চলচ্চিত্র সাংবাদিকতার বিভিন্ন দিক নিয়ে আলাপের মধ্য দিয়ে এই ভার্চুয়াল আলোচনাসভার সমাপ্তি ঘটে। এরপর শুরু হয় চলচ্চিত্র প্রদর্শনী। বাংলাদেশ, ভারত, ব্রাজিল, ইউক্রেন, মালেশিয়া, ইজিপ্ট, ইন্দোনেশিয়া, মেক্সিকো, সিজেক রিপাবলিক, গ্রীস এবং যুক্তরাজ্যের তরুণ নির্মাতাদের চলচ্চিত্র প্রদর্শিত হয় বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত।
চলচ্চিত্র প্রদর্শনী, বিভিন্ন ক্যাটাগরিতে পুরষ্কারের জন্য নির্বাচিত সিনেমার নাম ঘোষণা এবং সমাপণী অনুষ্ঠানের মধ্য দিয়ে আগামীকাল ৩১ জুলাই তিনদিনব্যাপী অনুষ্ঠিত ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০ এর পর্দা নামবে বলে জানিয়েছেন ফেস্টিভ্যাল ডিরেক্টর দ্বীপান্ত রায়হান। প্রতিদিনের মতো আগামীকালও বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত উৎসবের সকল আয়োজন দেখা যাবে স্টেপ ফর সিনেমা, ডিএসপি, বাংলামেইল নিউজ, চিন্তাশীল, ফ্রাইডে থিয়েটার, ট্যুরিস্ট ক্লাব বাংলাদেশ এর ফেসবুক পেজে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*