Main Menu

চীনা ভ্যাকসিনের দাম বলায় অতিরিক্ত সচিবকে ওএসডি

Sharing is caring!

দেশে করোনার টিকা সংকট ও চীনা ভ্যাকসিনের দাম নিয়ে চলমান আলোচনার মধ্যেই মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আকতারকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। গত ১ জুন তাকে ওএসডি করে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। জনস্বার্থে এ আদেশ জারি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

ভারতের সরবরাহ করা টিকা নিয়ে নানা জটিলতার মধ্যে চীন থেকে দেড় কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব করে সরকার। সম্প্রতি সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ প্রস্তাব অনুমোদনের পর ব্রিফ করে মন্ত্রিপরিষদ বিভাগ। এ সময় চীনের প্রতি ডোজ টিকার দাম জানিয়েছিলেন অতিরিক্ত সচিব শাহিদা আকতার।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অপর এক প্রজ্ঞাপনে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের (বারটান) নির্বাহী পরিচালক পদে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক আব্দুল ওয়াদুদকে নিয়োগ দেওয়া হয়েছে। একই সঙ্গে পরিকল্পনা কমিশনের প্রধান (অতিরিক্ত সচিব) কামরুন নাহারকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে বদলি করা হয়েছে।

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার সরবরাহ সংকটে টিকাদান কার্যক্রম নিয়ে জটিলতার মধ্যে দ্রুত রাশিয়া ও চীনের টিকার অনুমোদন দেয় বাংলাদেশ। সেই ধারাবাহিকতায় সিনোফার্ম থেকে দেড় কোটি টিকা কিনতে যাচ্ছে সরকার। মোট তিন মাসে সিনোফার্মের কাছ থেকে এ টিকা কিনতে দুই পক্ষের মধ্যে চুক্তি সইয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। বাণিজ্যিক চুক্তির আওতায় চলতি মাসে প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*