Main Menu

কলকাতা চলচ্চিত্র উৎসবে অমিতাভ, শাহরুখ ও নন্দিতা

আবার শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আগামী ১০ নভেম্বর কলকাতায় নেতাজি ইনডোর স্টেডিয়ামে ঐতিহ্যবাহী এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে। চলচ্চিত্র উৎসবের ২৪ তম আসর প্রদীপ জ্বালিয়ে এই উৎসবের উদ্বোধন করবেন ভারতের বরেণ্য অভিনয়শিল্পী অমিতাভ বচ্চন। সঙ্গে থাকবেন শাহরুখ খান, জয়া বচ্চন, শর্মিলা ঠাকুর, নন্দিতা দাশ। এই নিয়ে পরপর ৫ বছর কলকাতার এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করতে যাচ্ছেন অমিতাভ বচ্চন।

আট দিনের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ট্যাগ লাইন ’কার্নিভ্যাল অফ ওয়ার্ল্ড’। আয়োজক সূত্রে জানা গেছে, এবারের উৎসবে দেড় শ ছবির প্রদর্শিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব ছবি দেখানো হবে কলকাতার ১৬ টি প্রেক্ষাগৃহে। এবারের উৎসবে সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা করবেন বলিউড তারকা নন্দিতা দাশ। এবারের এই চলচ্চিত্র উৎসবের ফোকাস বিভাগে থাকছে অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি সিনেমা। বিশেষ ফোকাস বিভাগে থাকবে তিউনিসিয়ার ৬টি ছবি। তবে উদ্বোধনী ছবি কি হবে তা এখনো চূড়ান্ত হয়নি।

আয়োজক সূত্রে জানা গেছে, উদ্বোধনী ছবির মধ্যে দুটি ছবি নিয়ে আলোচনা চলছে। ছবিগুলোর একটি একটি অরুণ রায়ের ‘হীরালাল’ অন্যটি সত্যজিৎ রায়ের ’গুপী গাইন, বাঘা বাইন’। শোনা যাচ্ছে ‘হীরালাল’ ছবিটির দিকে নাকি পাল্লা ভারি।

বাংলা সিনেমার জনক হিসাবে পরিচিত হীরালাল সেনের চলচ্চিত্রে অবদান ও তাঁর জীবনী নিয়ে ছবিটি তৈরি হয়েছে। এবারই এই উৎসবে পালিত হচ্ছে বাংলা সিনেমার শতবর্ষ। তাই হীরালাল সেনের ছবির দিকের পাল্লাটা ভারী বেশি। অন্যদিকে সত্যজিৎ রায়ের ছবি ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবির ৫০ বছর পূর্তি। সেই দিকটি ভেবে কর্মকর্তাদের একাংশ চাইছে সত্যজিৎ রায়ের ছবির প্রতি শ্রদ্ধা জানাতে উদ্বোধনী ছবি হিসাবে ‘গুপী গাইন বাঘা বাইন’ ছবিটি প্রদর্শন করতে। গত বছর উদ্বোধনী ছবি ছিল ইরানের ছবি ’ইয়েলো’। গত বছর যোগ দিয়েছিল ৫৩ দেশের ১৪৩ সিনেমা।