Main Menu

করোনা মহামারি, রসুল (সা:) এর হাদিস ও আনসারী হুজুরের জানাজা

Sharing is caring!

পুরো বিশ্বে আমাদের মত দুঃসাহসিকতার পরিচয় দেওয়ার মতো বোধহয় একটা জাতি খুঁজে পাওয়া যাবে না! এই মানুষগুলো যদি স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করত তাহলে যুদ্ধ শেষ হতো এক মাসেরও কম সময়ে! এটা ধর্ম নয় এটা জাতিগত সমস্যা!

আনসারী হুজুর অত্যন্ত জনপ্রিয় একজন ইসলাম বিষয়ক আলোচক এবং বিশ্লেষক! লাখো মুসলিমের কাছে তিনি অত্যন্ত প্রিয় একজন ব্যক্তি! তাই হয়তো সবকিছু উপেক্ষা করে লাখো মানুষের ঢল নেমেছে তার জানাজায়!

আজ একজন জনপ্রিয় নেতার যদি মৃত্যু হত হয়তো একই দৃশ্য আমাদের দেখতে হতো! হয়তো আরো দেখবো এই সংকটকালীন অবস্থার ভেতরেই ! আবেগপ্রবণ জাতি হিসেবে আমাদের এই সমস্যা আগামী ২০ বছরেও দূর হবে না!

সহীহ বুখারী শরীফে উল্লেখ আছে, প্রিয় নবী হযরত মুহাম্মদ(সা:) বলেন, “যদি তোমরা শুনতে পাও যে, কোনো জনপদে প্লেগ বা অনুরূপ মহামারীর প্রাদুর্ভাব ঘটেছে তবে তোমরা তথায় গমন করবে না। আর যদি তোমরা যে জনপদে অবস্থান করছ তথায় তার প্রাদুর্ভাব ঘটে তবে তোমরা সেখান থেকে বের হবে না। (বুখারী, আস-সহীহ ৫/২১৬৩; মুসলিম, আস-সহীহ ৪/১৭৩৮, ১৭৩৯)

এভাবে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) প্রায় দেড় হাজার বৎসর পূর্বে সংক্রমন প্রতিরোধে বিচ্ছিন্নকরণ (quarantine) ব্যবস্থার নির্দেশনা প্রদান করেন।

চিন্তা করুন আজকের এই দৃশ্যটা এই মহামারীর পরিস্থিতিতে সৌদি আরবে হত কিনা! কখনোই না! এখন দেশ তথা পুরো পৃথিবী সংকটের মধ্য দিয়ে যাচ্ছে! আমাদের বুঝে বলতে হবে! মনে রাখতে হবে ইসলাম একটি সুগঠিত ধর্ম!

জোর করে কোনো কিছু চাপিয়ে দেওয়া অথবা লক্ষ মানুষকে বিপদগ্রস্থ করা ইসলামের শিক্ষা নয়! আল্লাহ আমাদেরকে এই মহামারী হাত থেকে রক্ষা করুন! আমিন!

যায়হোক হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ আনসারী (র:) হুজুর অত্যন্ত পরহেজগার এবং খুব পছন্দের একজন মানুষ! আল্লাহ হুজুরকে জান্নাতুল ফেরদৌস নসিব করুক!

লেখক: জিয়াউল রোশান, চলচ্চিত্র অভিনেতা






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*