Main Menu

কমলগঞ্জে ইপিআই টিকা নেয়ার পর শিশুর মৃত্যুর অভিযোগ

Sharing is caring!

মৌলভীবাজারের কমলগঞ্জে ইপিআই টিকা গ্রহনের ১৩ ঘণ্টা পর ২ মাসের এক শিশুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার রাত ৩টায় মৌলভীবাজার সদর হাসপাতালে নেয়ার পথে মারা যায়। টিকা নেয়ার পর শিশুর মৃত্যুর বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। শিশুর বাবা দাবী ভুল চিকিৎসায় সুস্থ্য মেয়েটি মারা গেছে। হাসপাতালের দাবী ওই দিন আরো অনেক শিশুকে টিকা দেয়া হয়েছে। টিকা নেয়ার পর শিশুর মৃত্যুর বিষয়টি নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, পৌর এলার নছরতপুর গ্রামের গাড়ি চালক মো.জুয়েল মিয়ার মেয়ে শিশু সানজিদা জান্নাত তুহা জন্মের আড়াই মাসের মধ্যে ইপিআই টিকা নেয়ার বিধান থাকায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে টিকা দেয়া হয়। সেখানে কর্তব্যরত স্বাস্থ্যকর্মী ইপিআইয়ের প্রথম ডোজের চারটি টিকা তার দুই হাতে ও দুই পায়ে প্রয়োগ করেন। টিকা প্রয়োগের পর রাত ১২টায় ঘুমানো অবস্থায় মেয়ে হঠাৎ কান্না করে উঠলে তাঁর নাক দিয়ে ফেনা ও রক্ত বের হচ্ছে। পরে দ্রুত শিশুকে নিয়ে রাতেই স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মৌলভীবাজার সদর হাসপাতারে রেফার্ড করে। সেখান কতর্ব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষনা করেন।

শিশুর বাবা জুয়েল মিয়া বলেন, সুস্থ্য থাকার জন্য টিকা দিলাম শিশুকে। কখনো ভাবিনি এবাবে আমার মেয়ে মারা যাবে। তিনি মেয়ের মৃত্যুর বিষয়টি তদন্ত করার দাবী জানান। তিনি আরো জানান, লিখিত অভিযোগ দিবেন।

এ ব্যাপারে টিকাপ্রদানকারী ইপিআই স্বাস্থ্যকর্মীর মোবাইলে কথা বলার চেষ্টা করলে নাম্বার বন্ধ পাওয়া যায়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মাহবুবুল আলম ভূইয়া বলেন, হাসপাতালে প্রায় বাচ্চাদের টিকা দেয়া হয়। ওই দিনও অনেক শিশুকে টিকা প্রদান করা হয়েছে। টিকা নেয়ার পর প্রাথমিক জ্বর বা নরমালি সমস্যা হতে পারে।

তিনি আরও বলেন, এই বাচ্চার আগে কোনো সমস্যা ছিলো কি না। এ নিয়ে সারভিলেন মেডিক্যাল অফিসার ও ডবি¬উএইচ এর প্রতিনিধিরা টিকার সংক্রান্ত বিষয় নিয়ে তদন্ত করবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*