Main Menu

কবি দেলোয়ার হোসেন মঞ্জুর দাফন সম্পন্ন

কবি দেলোয়ার হোসেন মঞ্জু

কবি দেলোয়ার হোসেন মঞ্জুকে সমাহিত করা হয়েছে ব্রিটেনের মধ্যোভুমি বলে খ্যাত নগর বার্মিংহামে।
বার্মিংহামের কভেন্ট্রী রোডস্থ জামে মসজিদে মঙ্গলবার জোহরের নামাজ শেষে তাঁর জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজায় তাঁর আত্মীয়স্বজন ও ব্রিটেনের বিভিন্ন শহরের কবি-সাহিত্যিকসহ বার্মিংহামের শত শত মানুষের অংশগ্রহণ করেন। জানাজার নামাজ শেষে হ্যান্ডস ওয়ার্থ সেমেটারীতে তাঁকে সমাহিত করা হয়।

কবি দেলোয়ার হোসেন মঞ্জু গত শনিবার (১৭ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে বার্মিংহাম শহরের কুইন এলিজাবেথ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। ৪৮ বছর বয়স্ক এই কবি কিছুদিন ধরে দুরারোগ্য ফুসফুস ক্যানসারে ভুগছিলেন।

কবির জানাজায় অংশগ্রহণকারী মুসল্লিদের একাংশ।

১৯৭০ সালের ৩০ নভেম্বর সিলেট জেলার বিশ্বনাথে জন্মগ্রহণকারী এই কবি লেখাপড়া করেছেন সিলেটের এমসি কলেজে। স্নাতকোত্তর লেখাপড়া করেছেন সোভিয়েত রাশিয়ায়। ১৯৯৩ সাল থেকে বিলেত প্রবাসী এই লেখকের উল্লেখযোগ্য গ্রন্থগুলো হচ্ছে ইস্পাতের গোলাপ, ঈসাপাখি বেদনা ফোঁটে মরিয়ম বনে, মৌলিক ময়ূর, জ্যোস্নার বেড়াল, তুলসীপত্র অথবা অভিজিৎ কুন্ডুর মুক্তগদ্য, বিদ্যুতের বাগান সমগ্র, দক্ষীণামৃত ইত্যাদি।

স্ত্রী, দুই কন্যা এবং দুই পুত্রের উত্তরাধিকার রেখে প্রথাবিরোধী এই কবি মহাকালে প্রস্থান করলেও সমকালে তাঁর সৃষ্টি দ্যুতি ছড়াবে বলে মনে করেন তাঁর বন্ধুবান্ধব ও সাহিত্য সমালোচকরা।