Main Menu

এবার হাজিদের দিকনির্দেশনা দেবে রোবট

Sharing is caring!

কোভিড মহামারির কারণেই লোকবলের পরিবর্তে হজ ব্যবস্থাপনায় প্রযুক্তি ব্যবহারে প্রাধান্য দিয়ে ‘ডিজিটাল হজ’ বাস্তবায়নের পরিকল্পনা করছে সৌদি কর্তৃপক্ষ।

হজে হাজিদের সেবায় নিয়োজিত লোকবলের সংখ্যা হ্রাস করা হবে। এবার হাজিদের দিকনির্দেশনা দেবে রোবট।

গালফ নিউজ জানায়, হাজিদের ভিড় সামাল দিতে ও হজ ব্যবস্থাপনার বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার হচ্ছে লক্ষণীয়। হাজিদের গতিবিধি ও চলাফেরা নিয়ন্ত্রণ কম্পিউটার সংযোগের মাধ্যমে নিশ্চিত করা হবে। সকল হাজি যাতে হজের বিভিন্ন ইবাদত সময় মত সঠিকভাবে পালন করতে পারেন সে জন্য রোবটগুলো দিনরাত নির্দেশনা দিয়ে যাবে। হজ শেষে হাজিরা যাতে নিরাপদে দেশে ফিরে যেতে পারেন সেক্ষেত্রে দিক নির্দেশনা দেবে রোবট। এ জন্য হজ পালনে নির্দিষ্ট সময় সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

তিন হজ প্যাকেজ অনুমোদন, সর্বনিম্ন ৩ লাখ ৬০ হাজার টাকা

এদিকে, খুব শিগগিরই হজের বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত মিডিয়া মন্ত্রী মজিদ আল কাসাবি। তিনি বলেন, স্বাস্থ্য ও হজ মন্ত্রীরা খুব শিগগিরই করোনা ভাইরাস চ্যালেঞ্জগুলোর আলোকে এই বছরের হজযাত্রা কেমন হবে তা ঘোষণা দিবেন। করোনা ভাইরাসটির ক্রমাগত রূপান্তর, ভাইরাসের বিস্তার এবং অনেক দেশে ভ্যাকসিনের ঘাটতিজনিত সমস্যা সম্পর্কে স্পষ্টতার অভাব, ২০২১ হজের বিশদ সম্পর্কিত বিবৃতিতে বিলম্ব করেছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*