Main Menu

এক কুমড়ার ওজন ১৭ জন প্রাপ্তবয়স্ক মানুষের সমান!

Sharing is caring!

শিরোনাম দেখে যে কেউ আশ্চর্য হবেন এটিই স্বাভাবিক। একটি কুমড়ার ওজন এত কীভাবে হয়। কিন্তু বাস্তবেই এত বড় একটি কুমড়া স্থান পেয়েছে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে। যার ওজন এক হাজার ২২৬ কেজি। যদি একজন প্রাপ্তবয়স্ক মানুষের ওজন ৭০ কেজি ধরা হয় তবে প্রায় সাড়ে ১৭ জন মানুষের সমান ওজন এ কুমড়াটির।

সবজি চাষ একটি শিল্প, শখের বিষয়ও বটে। যারা মাঠে অনন্য সবজি চাষ করে তাদের নিয়ে নানা আয়োজন হয়ে থাকে। যেখানে অনেকে হাইব্রিড শস্য উদ্ভাবনের চেষ্টা করছেন আবার অনেকে উৎপাদন করছেন বড় আকারের সবজি ও ফল। খবর এনডিটিভির।

ইতালির টাসকানির বাসিন্দা স্তেফানো কাটরুপি নিজের কুমড়ার খেতে গত মার্চে আটলান্টিক জায়ান্ট প্রজাতির কুমড়ার গাছ লাগিয়েছিলেন। তার খেতে বিশাল বড় বড় কুমড়ো ফলে। এ কৃষকের জমিতে এমন একটি ‘দৈত্যাকার কুমড়া’ ধরেছে যা আকৃতিতে একটি ছোট প্রাইভেট কারের চেয়ে বড়। এ কুমড়া পূর্বের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

২৬ সেপ্টেম্বর এক কুমড়া উৎসবের আয়োজন করা হয়েছিল। সেখানে উৎপাদিত কুমড়া প্রদর্শিত হয়। ইতালির এ কৃষক ২০০৮ সাল থেকে বড় বড় কুমড়া উৎপাদনের সঙ্গে যুক্ত আছেন।

উৎসবে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ ওজনের কুমড়া দুটিও স্তেফানোর। ওই দুটি কুমড়ার ওজন যথাক্রমে ৯৭৮ দশমিক ৯৯ কেজি ও ৭৯৪ দশমিক ৫১ কেজি।

স্তেফানোর কাছে বড় কুমড়া ফলানোর টিপস চাওয়া হলে তিনি বলেন, এ কুমড়া ফলানোর কোনো গোপন রহস্য নেই। এটি পদ্ধতি ও অধ্যবসায়ের সঙ্গে ‘লক্ষ্য’ অনুসরণের ওপর নির্ভর করে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*