Main Menu

ইসরাইলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা চায় লেবার পার্টি

দিন দিন বেপরোয়া হয়ে ওঠা ইসরাইলের বিরুদ্ধে পূর্ণাঙ্গ অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছে ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টি।

লিভারপুলে মঙ্গলবার দলের বার্ষিক সম্মেলেন শেষে লেবার পার্টি ওই আহ্বান জানায়। সম্মেলনে ফিলিস্তিন ইস্যু নিয়ে গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়েছে। খবর আনাদোলুর।

এ ছাড়া এবারের সম্মেলনে দলের এক লাখ ৮৮ হাজার সদস্য ফিলিস্তিনকে সর্বোচ্চ গুরুত্বপূর্ণ ইস্যু হিসেবে দেখার পক্ষে মত দিয়েছেন।

গত ৩০ মার্চ থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার জনগণ দখল হয়ে যাওয়া নিজেদের বাড়িঘরে ফেরার দাবিতে ইসরাইলবিরোধী বিক্ষোভ করে আসছে। ওই বিক্ষোভ দমন করতে দখলদার ইসরাইল বাহিনী যেসব অস্ত্র ব্যবহার করছে, তার মধ্যে ব্রিটিশ অস্ত্রও রয়েছে।

৩০ মার্চ থেকে ইসরাইলি সেনাদের নির্বিচার গুলিবর্ষণে এ পর্যন্ত নারী-শিশুসহ ১৮০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

বার্ষিক সম্মেলেনে লেবার পার্টির শ্যাডো পররাষ্ট্রমন্ত্রী এমিলি থর্নবেরি বলেন, লন্ডনকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে, ফিলিস্তিনি নিরপরাধ জনগণের ওপর হামলা করতে ব্রিটিশ অস্ত্র ব্যবহৃত হচ্ছে না। লেবার পার্টির এ আহ্বান ও অবস্থানকে ব্রিটিশ সরকারের জন্য শক্ত বার্তা বলে মনে করা হচ্ছে।
ব্রিটেনে ফিলিস্তিনি অধ্যাপক কামাল হাওয়াশ বলেন, ব্রিটিশ সরকার ইসরাইলের কাছে স্নাইপার রাইফেল বিক্রি করে এবং ইহুদিবাদী সেনারা সেই স্নাইপার রাইফেল দিয়ে ফিলিস্তিদের হত্যা করছেন।