Main Menu

ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্রের ৮৫ মিনিটের প্রেসিডেন্ট হলেন কমলা

Sharing is caring!

৮৫ মিনিটের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে ইতিহাস সৃষ্টি করলেন কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী দেশটির প্রেসিডেন্টের ক্ষমতা পেলেন।

শনিবার বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা অংশ হিসেবে শুক্রবার কোলোনোস্কপি করা হয়। এ সময় কিছুক্ষণ তিনি অ্যানাসথেসিয়ার প্রভাবে অচেতন থাকেন। সেই সময়ের জন্য ৫৭ বছর বয়সী কমলা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

তবে বাইডেন অবশ্য বর্তমানে সুস্থই আছেন। এ ব্যাপারে বাইডেনের চিকিৎসক কেভিন ও’কনর এক বিবৃতিতে বলেন, তার স্বাস্থ্যের অবস্থা এখন ঠিকঠাক। তিনি এখন নিয়মিত দায়িত্ব পালনের জন্য প্রস্তুত।

ভারতীয় বংশোদ্ভূত কমলা ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হিসেবে আগেই নজির গড়েছেন। ৫৫ বছর বয়সী এই রাজনীতিক দেশের প্রধান দুই দলের মধ্যে প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম এশীয় বংশোদ্ভূত হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছেন এই ক্যালিফোর্নিয়ার এই সিনেটর। ফলে বাইডেন তার মেয়াদ শেষ হওয়ার আগে ক্ষমতা ছেড়ে দিলে প্রথম নারী প্রেসিডেন্ট পাবে যুক্তরাষ্ট্র। এটা হবে আরও বড় রেকর্ড। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলার উজ্জ্বল সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*