Main Menu

ইতালির বেরগামোতে দুর্গাপূজা উদ্‌যাপন

Sharing is caring!

দুর্গাপূজা বা দুর্গোৎসব হলো হিন্দু দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা গোটা হিন্দু সমাজেই প্রচলিত। তবে বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব।
মন্ডপে বাজে ঢাক। টানা পুরোহিতের মন্ত্রপাঠ, অঞ্জলি, শঙ্খ, কাসব ধ্বনি, ধূপ, উলোধ্বনি আর চারপাশের যাগযজ্ঞ জানান দিচ্ছিল মহাধুমধামেই চলছে মহানবমী। কিন্তু ভক্তদের মুখে যেন বিষাদের ছাপ। মন ভাল নেই কারও। আজ বিজয়া দশমীর মধ্য দিয়ে দুর্গতিনাশিনী দেবী দুর্গা বাপের বাড়ি ছেড়ে আবার যাবে কৈলাসের দেবালয়ে। তাই বিষাদের সুর যেন সব খানেই।
বিশ্বের অনান্য স্থানের মতো ৫ দিনের উৎসবে মেতেছে ইতালির বেরগামো বাঙালি হিন্দু সম্প্রদায়, প্রবাসের মাটিতেও এই আয়োজনের কমতি নেই ইতালির বেরগামো সনাতন ধর্ম হিন্দু এসোসিয়েশন এর আয়োজনে এ বছরেও উদযাপিত হচ্ছে শারদীয় দুর্গোউৎসব ২০১৯ ।
অসুর বধ হয়েছে তাই মহা নবমীতে আনন্দটা একটু বেশি।,সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী এই দিনে দেবী দূর্গা অসুর বধ করে স্বর্গমরতে ফিরিয়ে এনেছিলেন শান্তি। নবমীতে দেবীকে প্রাকৃতিক ১৬ টি উপাদান দিয়ে পুজো করেন ভক্তরা। মহাদেবীর আশীর্বাদ নিতে পূজামণ্ডপে জড়ো হন নানা বয়সী ভক্তবৃন্দ , মহাশক্তির কাছে রোগ শোক জড়া কাটিয়ে দেশের মঙ্গোল কামনায় আরাধনা করেন ভক্তরা।
বিজয়া দশমীর পূর্বক্ষণে পুরোহিতের কণ্ঠে ৫ দিন ব্যাপী শারদীয় দেবীর বিদায়ীমন্ত্র , ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের উৎসবস্থল হয়ে উঠেছিল বেরগামো শহরের ভিয়া কান্তু ২ নম্বর পূজামণ্ডপটি। ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*