Main Menu

ইউরোপে ৩ মাসে ১০ লাখ গ্রাহক হারিয়েছে ফেসবুক

ফেসবুক গত ৩ মাসে ইউরোপে অন্তত ১০ লাখ সক্রিয় গ্রাহক হারিয়েছে । সম্প্রতি প্রকাশিত এক পরিসংখ্যানে এই তথ্য তুলে ধরেছে এই সামাজিক যোগাযোগ মাধ্যম সংস্থাটি। তবে বৈশ্বিকভাবে এই হার বৃদ্ধি পাচ্ছে। প্রতি মাসে ফেসবুক ব্যবহার করছে ২২০ কোটি মানুষ। খবর দি ইন্ডিপেন্ডেন্ট।
ফেসবুক প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, প্রতিদিন ইউরোপীয়দের ফেসবুক ব্যবহারের হার কমেছে। তিনমাসে এই হার ২৭ কোটি ৯০ লাখ থেকে ২৭ কোটি ৮০ লাখে এসে দাঁড়িয়েছে। আর মাসের হিসেবে এই সংখ্যা কমেছে ৩৭৬ মিলিয়ন থেকে ৩৭৫ মিলিয়ন।
জুলাইয়ের পর প্রথমবারের মতো প্রকাশিত প্রতিবেদনে ফেসুবক জানায়, তারা আরও লাভের প্রত্যাশা করেছিলো। প্রতিষ্ঠানটির ম‚ল্য ৯ হাজার কোটি পাউন্ড কমে গেছে। এটা ফিরিয়ে আনার চেষ্টা করবে তারা। তবে গত বছর এই সময়ের চেয়ে ফেসবুকের আয় বেড়েছে ৩৩ শতাংশ। টাকার অঙ্কে যা ১৩৭০ কোটি ডলার।
গত বছরের তুলনায় এবার খরচ বেড়েছে ৭৯০ কোটি ডলার। ফেসবুক যেকোনও ধরনের সাইবার হামলা ঠেকাতে ও গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিতে হাজার হাজার কনটেন্ট মডারেটর নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে। গত বছরের চেয়ে এবারের কর্মী সংস্থা ৪৫ শতাংশ বেশি। তাদের মোট কর্মী ৩৩ হাজারের কিছু বেশি। গত তিন মাসের চেয়ে ৩ হাজার বেশি।
খরচ বৃদ্ধি ও গ্রাহক কমলেও ফেসবুকের ভবিষ্যত নিয়ে আশাবাদী প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তিনি বলেন, ‘আমাদের পরিধি দ্রুতই বৃদ্ধি পাচ্ছে।’