Main Menu

‘ইইউ’ লেখাবিহীন নতুন ব্রিটিশ পাসপোর্টের কাভার

Sharing is caring!

 

ডেস্ক রিপোর্টঃ ব্রিটিশ পাসপোর্টের নতুন কাভারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নাম বাদ দিয়েছে যুক্তরাজ্য। আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বিচ্ছেদের আগেই দেশটির প্রধানমন্ত্রী তেরেসা মে এমন সিদ্ধান্ত নিলেন।

শনিবার বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ৩০ মার্চ থেকে বার্গান্ডি লাল রঙয়ের নতুন এই পাসপোর্ট ইস্যু শুরু করা হয়েছে। ইতিমধ্যে ব্রিটিশরা ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখাবিহীন নতুন পাসপোর্ট হাতে পাচ্ছেন। তবে ভাণ্ডারে এখনও ‘ইউরোপীয় ইউনিয়ন’ লেখা কাভার থাকায় আরও কিছুদিন কেউ কেউ আগের পাসপোর্টও পেতে পারেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে , ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হবে ধরে নিয়েই তারা পরদিন থেকে ‘ইউরোপীয় ইউনিয়ন’ ছাড়া কাভারের পাসপোর্ট ইস্যুর সিদ্ধান্ত নিয়েছেন। তবে ইউরোপীয় ইউনিয়ন লেখা থাক বা না থাক, ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে তা পার্থক্য করবে না। উভয় নকশাই বৈধ বলে জানিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।
এদিকে ব্রিটিশদের মধ্যে কেউ কেউ এ পরিবর্তনকে ‘স্বাগত’ জানালেও অনেকে আবার ‘বাড়াবাড়ি’ বলে মন্তব্য করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্ত হবার আগে পুরনো নকশার যে গাঢ় নীল কাভারের পাসপোর্ট যুক্তরাজ্যের জনগণ পেতো সেগুলোও চলতি বছরের শেষ থেকে মিলবে।
প্রসঙ্গত ব্রেক্সিট গণভোটের পর ব্রিটিশ পার্লামেন্টের প্রথম সিদ্ধান্ত অনুযায়ী, চলতি বছরের ২৯ মার্চ ইইউ জোট থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার কথা ছিল। গতকাল শুক্রবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কাছে লেখা এক চিঠিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে ব্রেক্সিট কার্যকরের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়ার অনুরোধ জানিয়েছেন। জানা গেছে, আগামী ১২ এপ্রিল ইউরোপের নেতাদের এ নিয়ে আলোচনায় বসার কথা রয়েছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*